Lok Sabha Election 2024

অন্য আসনে প্রার্থী কার, জল্পনা বাম-কংগ্রেসে

এ বার লোকসভা ভোটে এখনও বাম-কংগ্রেস আসন সমঝোতার বিষয়ে কোনও সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ০৮:১৫
Share:

দুর্গাপুরে সিপিএমের মিছিল। নিজস্ব চিত্র।

দুই বর্ধমানের ৩টি লোকসভা আসনের মধ্যে আসানসোল ও বর্ধমান পূর্ব— দু’টির জন্য প্রার্থী ঘোষণা করে দিল বামফ্রন্ট। কিন্তু বর্ধমান-দুর্গাপুর আসনে বৃহস্পতিবার তারা কোনও প্রার্থীর নাম ঘোষণা না করায় সেখানে বাম-কংগ্রেস আসন সমঝোতায় কংগ্রেস প্রার্থী দেবে কি না, সে প্রশ্ন তৈরি হয়েছে রাজনৈতিক মহলে।

Advertisement

এ বার লোকসভা ভোটে এখনও বাম-কংগ্রেস আসন সমঝোতার বিষয়ে কোনও সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি। কংগ্রেসের একটি সূত্রের দাবি, দিল্লি থেকে এ বিষয়ে সবুজ সঙ্কেত আসেনি। তবে তার প্রক্রিয়া শুরু হয়েছে বলে ধারণা দু’পক্ষেরই স্থানীয় নেতৃত্বের। সে কারণেই কংগ্রেসের জন্য কিছু আসন বাদ দিয়ে বৃহস্পতিবার বামেরা প্রার্থিতালিকা প্রকাশ করেছে বলে অনুমান তাঁদের।

তবে বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে বামফ্রন্ট প্রার্থী না দেওয়ায় ক্ষুব্ধ দুর্গাপুরের দলীয় কর্মী-সমর্থকদের একাংশ। তাঁদের বক্তব্য, দুর্গাপুর পূর্ব ও পশ্চিম, দুই কেন্দ্রের প্রায় ৪২ জায়গায় দলীয় প্রতীক দিয়ে শুধু প্রার্থীর নামের জায়গা ফাঁকা রেখে দেওয়াল লিখন সারা হয়েছে। এ দিন বিকেলে লোকসভা ভোটের প্রচারে দুর্গাপুর এসবি মোড় থেকে সিপিএমের মিছিলের আয়োজন হয়। মিছিল শুরুর আগে প্রার্থি ঘোষণার বিষয়টি জেনে কর্মী-সমর্থকদের মধ্যে জল্পনা ছড়ায়, বর্ধমান-দুর্গাপুর কেন্দ্র তাহলে কংগ্রেসের জন্য ছাড়া হতে পারে। দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য পঙ্কজ রায় সরকার-সহ অন্য নেতাদের কাছে ক্ষোভ উগরে দেন তাঁরা। তাঁদের দাবি, এই কেন্দ্রে দলীয় প্রার্থী দিতে হবে।

Advertisement

বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে ২০১৯ সালে সিপিএম ও কংগ্রেস আলাদা প্রার্থী দিয়েছিল। সিপিএম ১১.২৬ শতাংশ ও কংগ্রেস ২.৬৯ শতাংশ ভোট পায়। এ দিন পঙ্কজ বলেন, ‘‘দলের নির্দেশ মেনেই দলীয় প্রতীকে দেওয়াল লিখন করছি আমরা। মিছিলও করা হয়েছে। কংগ্রেসকে এই আসন ছাড়া হবে, তেমন কিছু আমার জানা নেই।’’ তাঁর সংযোজন, ‘‘দল জানতে চাইলে আমার ব্যক্তিগত মত, বর্ধমান-দুর্গাপুর আসন কংগ্রেসকে ছাড়ার কোনও রাজনৈতিক ভিত্তি খুঁজে পাচ্ছি না।’’ জেলা কংগ্রেস সভাপতি দেবেশ বলেন, ‘‘আমরা আশাবাদী, জোট হবে। তবে যদি তা না হয়, একক শক্তিতে লড়ার জন্যও আমরা প্রস্তুত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন