Lok Sabha Election 2024

শ্রিংলা না বিস্তা, প্রার্থী ঘোষণার সম্ভাবনা আজ

গত এক সপ্তাহ ধরে পরিস্থিতি বদল হয়েছে। রাজু বিস্তার হয়েও দিল্লিতে নতুন করে দরবার শুরু হওয়ায় কেন্দ্রীয় নেতৃত্ব দ্বিতীয় বার সে ব্যাপারে ভাবনা-চিন্তা শুরু করেছেন তা স্পষ্ট।

Advertisement

কৌশিক চৌধুরী

শিলিগুড়ি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০৮:২২
Share:

হর্ষবর্ধন শ্রিংলা ও রাজু বিস্তা। — ফাইল চিত্র।

আজ, শুক্রবার রাজ্যের কয়েকটি আসনের সঙ্গে দার্জিলিং কেন্দ্রে বিজেপির প্রার্থী ঘোষণার সম্ভবনা রয়েছে। কাল, শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শিলিগুড়ির সভার আগেই নাম ঘোষণার চেষ্টা শুরু হয়েছে। এর মধ্যে বৃহস্পতিবার কলকাতা হয়ে দিল্লি পৌঁছেছেন প্রাক্তন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। রাজু বিস্তা অবশ্য দার্জিলিং পাহাড়েই রয়েছেন। তিনি মিরিকের বিভিন্ন মন্দিরে গিয়ে এ দিন পুজো দেন। সূত্রের দাবি, দলের ভিতরে দার্জিলিঙের টিকিট প্রার্থী দুই নেতার লোকজনই কলকাতা, দিল্লিতে দরবার শুরু করেছেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কেন্দ্রীয় নেতৃত্ব নেবেন, তা পরিষ্কার করে দেওয়া হয়েছে।

Advertisement

দলের তরফে কেউ আর নতুন করে প্রার্থী নিয়ে বক্তব্য রাখছেন না। বিজেপি সূত্রের খবর, কলকাতায় এ দিন বিজেপিতে যোগ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেখানে হর্ষবর্ধন শ্রিংলাও যোগদান করতে পারেন বলে চাউর হয়। তবে তাঁকে সেখানে দেখা যায়নি। পরে, তিনি দিল্লির দিকে গিয়েছেন বলে শোনা গিয়েছে। শ্রিংলা শিবিরের দাবি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শ্রিংলাকে বিজেপি যোগ দিতে বলেছিলেন। তবে তিনি যোগ না দেওয়ায়, নানা প্রশ্ন উঠছে। বিশেষ করে, দার্জিলিং কেন্দ্রে শ্রিংলা টিকিট পেতে পারেন, একটা সময় সে জল্পনা হাওয়া পেয়েছিল।

কিন্তু গত এক সপ্তাহ ধরে পরিস্থিতি বদল হয়েছে। রাজু বিস্তার হয়েও দিল্লিতে নতুন করে দরবার শুরু হওয়ায় কেন্দ্রীয় নেতৃত্ব দ্বিতীয় বার সে ব্যাপারে ভাবনা-চিন্তা শুরু করেছেন তা স্পষ্ট। দলের রাজ্য কমিটির এক সহ সভাপতির কথায়, ‘‘শ্রিংলাকে টিকিট দেওয়ার নিয়ে দিল্লিতে আর এক দফায় আলোচনা হয়েছে শোনা গিয়েছে। সেখানে রাজু বিস্তার নামও জোরালো ভাবে রয়েছে। তাই টিকিট কে পাচ্ছেন, তা নাম ঘোষণাতেই বোঝা যাবে।’’ তিনি জানান,
দার্জিলিং কেন্দ্রে বৃহস্পতিবার নাম ঘোষণার কথা শোনা গিয়েছিল। পরে, তা ৮ মার্চ হবে বলে শোনা যায়। দ্বিতীয় বার কোনও প্রার্থীকে দল এই কেন্দ্রে টিকিট দেয়নি। সে ‘রীতি’ বদলের সম্ভাবনাও রয়েছে।

Advertisement

বিজেপি সূত্রে খবর, আপাতত জেলায় দুই শিবিরে ভাগ হয়ে থাকা বিজেপি নেতাদের এক জোট করার কাজ চলছে। রাজ্য স্তর থেকে নেতারা শিলিগুড়িতে যোগাযোগ রাখছেন। পাহাড়ের বিরাট অংশের নেতারা এ দিনও দলকে বার্তা দিয়েছেন। বলা হয়েছে, প্রধানমন্ত্রীর সভায় প্রার্থীকে রাখতে হবে। সে জন্য আগাম ঘোষণা করাটা জরুরি। অনেক বিজেপি নেতা বলছেন, ‘‘প্রধানমন্ত্রীর সভা থেকেও নাম ঘোষণা হতে পারে। সেখান থেকেই প্রার্থীকে জনতার সামনে তুলে ধরা হবে। তবে তা কতটা হবে বলা যাচ্ছে না।’’ দলের একাংশের বক্তব্য, ‘‘গত লোকসভায় প্রধানমন্ত্রীর সফরের আগেই দার্জিলিং আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা হয়েছিল। কিন্তু বিস্তা না শ্রিংলা— কে প্রার্থী হবেন তা নিয়ে দল দ্বিধাবিভক্ত থাকায় সমস্যা বেড়েছে।’’ যদিও আজ, শুক্রবার তা মিটে যাবে বলে আশা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন