Lok Sabha Election 2024

কঠিন সময় দলের! অরূপের মন্তব্যে শুরু চর্চা

পঞ্চায়েত সমিতির সভাপতি থেকে একাধিক পঞ্চায়েতের প্রধান নির্বাচনের ক্ষেত্রে শীর্ষ নেতৃত্বের নির্দেশ অমান্য করে দলেরই একাংশ ভোটাভুটিতে গিয়েছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০৯:৪৫
Share:

—প্রতীকী চিত্র।

দলের কঠিন, মুমূর্ষু অবস্থায় কোনও কর্মীকে যেতে দেওয়া যাবে না। দরকারে পায়ে ধরে নেবেন—কর্মী সম্মেলনে তৃণমূলের বাঁকুড়া কেন্দ্রের প্রার্থী অরূপ চক্রবর্তীর এমন মন্তব্য ঘিরে শুরু হয়েছে চর্চা। অরূপের দাবি, তাঁর মন্তব্যের অপব্যাখ্যা করা হচ্ছে।

Advertisement

গত পঞ্চায়েত নির্বাচনের পর থেকে বিশেষত বাঁকুড়া ২ ব্লকে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। পঞ্চায়েত সমিতির সভাপতি থেকে একাধিক পঞ্চায়েতের প্রধান নির্বাচনের ক্ষেত্রে শীর্ষ নেতৃত্বের নির্দেশ অমান্য করে দলেরই একাংশ ভোটাভুটিতে গিয়েছিলেন। সমস্যা মেটাতে বুধবার তৃণমূল ভবনে বাঁকুড়া ২-এর ব্লক, অঞ্চল, বুথ নেতৃত্ব ও ত্রিস্তরীয় পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন অরূপ। সেখানে অরূপ বলেন, ‘‘সমস্ত তৃণমূল কর্মীকে ঐক্যবদ্ধ ভাবে লড়াই করতে হবে। যাঁরা ঐক্যবদ্ধ ভাবে লড়াই করতে পারবেন না, তাঁরা দয়া করে দল থেকে চলে যান। দলের এই কঠিন, মুমূর্ষু অবস্থায় কোনও কর্মীকে বিভাজিত হতে দেব না। দরকার হলে পায়ে ধরে নেব। রাগ অভিমান ছাড়ুন। অনেকেই বিজেপিতে চলে গিয়েছিলেন। অনেকে নির্দলে চলে গিয়েছিলেন পঞ্চায়েতে। তাঁরা দলটা করতে চাইছেন।” কর্মীদের ঐক্যবদ্ধ করতে তাঁর আরও বার্তা, “একটা ঘরে পাঁচটা বউ, পাঁচটা ভাই থাকলে ঠোকাঠুকি তো হয়। কিন্তু বাপ মারা গেলে সবাইকে তো শ্মশানে যেতে হয়। আমরাও একটা পরিবার। আমাদের পরিবারেও খুটখাট হবে। কিন্তু লড়াইয়ে সবাইকে এক হতে হবে।”

কটাক্ষ শুরু করেছেন বিরোধীরা। বাঁকুড়া কেন্দ্রের বিজেপি প্রার্থী সুভাষ সরকার বলেন, “তৃণমূলের আসল খবরটা ঝুলি থেকে বেরিয়ে গেল। দল মুমূর্ষু অবস্থায় আছে! এমন ভয়ঙ্কর অবস্থা যে প্রার্থীকে কর্মীদের হাতে-পায়ে ধরতে হচ্ছে। আর দলের কর্মীদের ঐক্যবদ্ধ হতে যে ভাবে উদাহরণ দিচ্ছেন, তা-ও অবিশ্বাস্য। দেখে-শুনে তো মনে হচ্ছে, প্রতিপক্ষ আগেই হার মেনে নিল।” ওই কেন্দ্রের সিপিএম প্রার্থী নীলাঞ্জন দাশগুপ্তরও কটাক্ষ, “এক জন বর্ষীয়ান রাজনীতিবিদের শেষ মুহূর্তে আত্মোপলব্ধি হয়েছে।”

Advertisement

অরূপের দাবি, “বিজেপি দেশে সঙ্কটময় পরিস্থিতি তৈরি করেছে। দেশবাসীর অবস্থা মুমূর্ষু। সে কথাই বলেই কর্মীদের একজোট হয়ে লড়াইয়ে নামতে বলেছি। সুভাষবাবু আজকাল আমার দল নিয়ে বেশি মাথা ঘামাচ্ছেন।” সিপিএম প্রার্থীর মন্তব্যের প্রেক্ষিতে অরূপের টিপ্পনী, ‘‘বিজেপির কাছে যারা ভোট বিক্রি করে দেয়, তাদের কথার আর কী উত্তর দেব।” তবে দলীয় প্রার্থীর বার্তায় দল চাঙ্গা হয়েছে বলে দাবি করেছেন তৃণমূলের বাঁকুড়া ২ ব্লক সভাপতি বিধান সিংহ। তিনি বলেন, “অরূপদার কথায় কর্মীরা নতুন করে উজ্জীবিত। সবাই একজোট হয়ে নির্বাচনে নামতে প্রস্তুত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন