Lok Sabha Election 2024

ভাইয়ের সঙ্গে মিছিলে শুভেন্দু, নিশানায় পুলিশ

কাঁথি লোকসভা কেন্দ্রে যে কোনও দলের প্রার্থীর জয়ের ভাগ্য নির্ধারণ করে খেজুরি বিধানসভা এলাকা। ২০১১ সালে রাজ্যে রাজনৈতিক পালা বদলের আগে বরাবর খেজুরি ছিল লাল দুর্গ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খেজুরি শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ০৭:০৩
Share:

মিছিলে শুভেন্দু অধিকারীর সঙ্গে সৌমেন্দু। নিজস্ব চিত্র।

পুলিশের গাড়ি ভাঙচুর এবং এসডিপিও’কে মারধরের ঘটনায় ১০ জন বিজেপি নেতাকে গ্রেফতার করেছে খেজুরি থানার পুলিশ। এর প্রতিবাদে শুক্রবার বিকেলে মিছিল ও সভা করেছেন নন্দীগ্রামের বিধায়ক তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর সঙ্গে সেই বিক্ষোভ কর্মসূচিতে সামিল হন ছোট ভাই তথা বিজেপির কাঁথি লোকসভা কেন্দ্রের প্রার্থী সৌমেন্দু অধিকারী। ফলে প্রতিবাদ মিছিলের পাশাপাশি, এক রকম ছোট ভাইয়ের ভোট প্রচারও দাদা শুভেন্দু এ দিন করে ফেললেন বলে মত রাজনৈতিক মহলের। তাৎপর্যপূর্ণভাবে এদিনই দিল্লিতে আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দিয়েছেন শুভেন্দুর আরেক ভাই দিব্যেন্দু অধিকারী। তিনি আজ, শনিবার কাঁথি ফিরে দলীয় প্রার্থীর সমর্থনে প্রচারে ঝাঁপাবেন বলে জেলা বিজেপি সূত্রের খবর।

Advertisement

দলীয় প্রার্থীদের জেতানোর জন্য নিজে মাঠে নেমে ‘লড়বেন’ বলে একাধিকবার দাবি করতে শোনা গিয়েছে শুভেন্দুকে। পূর্ব মেদিনীপুরের তমলুকে গেরুয়া শিবিরের প্রার্থীর নাম ঘোষণা না হলেও সম্ভাব্য প্রার্থী তথা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ‘গাইড’ হয়ে ঘুরতে দেখা গিয়েছে তাঁকে। তবে ভাই সৌমেন্দুর হয়ে এখনও সেভাবে শুভেন্দুকে মাঠ নামতে দেখা যায়নি। এদিন বিকেলে খেজুরি-২ ব্লকের বিদ্যাপীঠ থেকে জনকা পর্যন্ত পদযাত্রা করেন শুভেন্দু। সেখানে স্থানীয় বিধায়ক শান্তনু প্রামাণিক, জেলা বিজেপির সভাপতি তথা বিধায়ক অরূপ দাসের পাশাপাশি, ছিলেন সৌমেন্দু। পদযাত্রা শেষে একটি সভায় বক্তৃতা করেন বিরোধী দলনেতা। সেখানে প্রার্থী ভাইয়ের হয়ে সরাসরি মন্তব্য না করলেও তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘‘আপনারা প্রস্তুত তো! শুধু কাঁথি তিন লক্ষ ভোটে জিততে হবে। বাকি গোটা রাজ্য আমি দেখে নিচ্ছি।’’

উল্লেখ্য, কাঁথি লোকসভা কেন্দ্রে যে কোনও দলের প্রার্থীর জয়ের ভাগ্য নির্ধারণ করে খেজুরি বিধানসভা এলাকা। ২০১১ সালে রাজ্যে রাজনৈতিক পালা বদলের আগে বরাবর খেজুরি ছিল লাল দুর্গ। পরে সেখানে ফোটে ঘাসফুল। তবে গত লোকসভা ভোটের সময় থেকে খেজুরি দুটি ব্লকে পদ্ম শিবিরের দাপট বাড়তে শুরু করে। এবার সৌমেন্দু কাঁথি লোকসভা কেন্দ্রেরই প্রার্থী। তাই খেজুরিও যেন পাখির চোখ শুভেন্দুর। এ দিন দাদা-ভাইয়ের ওই মিলিত পদযাত্রা ঘিরে স্থানীয়দের মধ্যে ভালই সাড়া দেখা গিয়েছে। রাস্তার দু’দিকে বহু মানুষ দাঁড়িয়ে ছিলেন। কখনও তাঁদের উদ্দেশ্যে হাত নেড়ে, আবার কখনও করজোড়ে নমস্কার করে জনসংযোগ করেন শুভেন্দু।

Advertisement

সভা এ দিন পুলিশকে ফের ‘হুমকি’ দেন শুভেন্দু। কাঁথির এসডিপিও’র নাম ধরে তিনি বলেন, ‘‘আগামী কাল নির্বাচন ঘোষণা হয়ে গেলে আদর্শ নির্বাচন বিধি চালু হবে। তারপর এখানের এসডিপিও-র বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ জানাব। নন্দীগ্রাম থানায় ৮০০ মিথ্যা মামলার নথি, খেজুরি থানা থেকে ৩০০ মামলার নথি সংগ্রহ করেছি।’’ শুভেন্দুকে হুমকি দিতে শোনা গিয়েছে জেলা পুলিশ সুপারকেও। পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপারকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘‘খুব চালাক। ভাইপো পর্যন্ত নয়, ভাইপোর পিএ-র কথায় সব কিছু করছেন। চিরদিন কারও সময় সমান যায় না। বিজেপির সরকারের অধীনে আপনাদের অন্তত ২০ বছর চাকরি করতে হবে।’’ বিরোধী দলনেতার কর্মসূচি দেখে কাঁথি লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী উত্তম বারিক অবশ্য বলছেন, ‘‘জেলা (কাঁথি) সভাপতিকে পরামর্শ দিয়েছি যে, যেখানে বিরোধী দলনেতা পদযাত্রা করেছেন, সেখানেই দু-একদিনের মধ্যে যাতে পাল্টা পদযাত্রা কর্মসূচি করার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন