Tamilisai Soundararajan

আচমকা ইস্তফা তেলঙ্গানার রাজ্যপালের, এ বার কি লোকসভার প্রার্থী? জল্পনা তুঙ্গে

তেলঙ্গানার রাজ্যপাল হিসাবে দায়িত্ব নেওয়ার আগে তমিলিসাই ছিলেন তামিলনাড়ু বিজেপির এক জন সক্রিয় সদস্য। তামিলনাড়ুর বিজেপি সভানেত্রী তমিলিসাইকে ২০১৯ সালে নবগঠিত তেলঙ্গানার প্রথম রাজ্যপাল করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১৩:৩১
Share:

তেলঙ্গানার রাজ্যপাল পদ থেকে ইস্তফা দিলেন তমিলিসাই সৌন্দররাজন। — ফাইল চিত্র।

আচমকাই তেলঙ্গানার রাজ্যপাল পদ থেকে ইস্তফা দিলেন তমিলিসাই সৌন্দররাজন। শুধু তা-ই নয়, তমিলিসাইকে তেলঙ্গানার পাশাপাশি পুদুচেরির লেফটেন্যান্ট গর্ভনরের দায়িত্বও দেওয়া হয়েছিল। সোমবার তিনি সেই দায়িত্বও ছেড়ে দিয়েছেন বলে সংবাদমাধ্যম সূ্ত্রে খবর।

Advertisement

সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, সোমবার সকালেই তমিলিসাই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। তেলঙ্গানা রাজভবনের তরফে বিবৃতি জারি করে তমিলিসাইয়ের পদত্যাগের খবর নিশ্চিত করা হয়েছে। হঠাৎ কেন তিনি পদত্যাগ করলেন, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে।

তেলঙ্গানার রাজ্যপাল হিসাবে দায়িত্ব নেওয়ার আগে তমিলিসাই ছিলেন তামিলনাড়ু বিজেপির এক জন সক্রিয় সদস্য। তামিলনাড়ুর বিজেপি সভানেত্রী তমিলিসাইকে ২০১৯ সালে নবগঠিত তেলঙ্গানার প্রথম রাজ্যপাল করা হয়। তার পর থেকে রবিবার পর্যন্ত সেই দায়িত্বই সামলে এসেছেন তিনি। তাঁকে ২০২১ সালে অতিরিক্ত দায়িত্ব দিয়ে পুদুচেরির লেফটেন্যান্ট গর্ভনর পদেও বসানো হয়েছিল।

Advertisement

রাজ্যপাল পদ থেকে ইস্তফা দিয়ে কি আবারও সক্রিয় রাজনীতিতে ফিরে যাবেন তমিলিসাই? সেই প্রশ্নই উঠছে। সূত্রের খবর, তিনি আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির প্রার্থী হতে পারেন। তামিলনাড়ুর কোনও আসন থেকেই লোকসভার টিকিট পেতে পারেন তমিলিসাই। তবে তা কোন আসন, তা এখনও স্পষ্ট নয়।

তমিলিসাই অতীতেও নির্বাচনে লড়াই করেছিলেন। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে চেন্নাই (উত্তর) থেকে বিজেপির প্রার্থী হয়ে লড়েছিলেন তিনি। কিন্তু জয়লাভ করতে পারেননি। ২০১৯ সালে তামিলনাড়ুর থুথুকুডি আসন থেকে বিজেপির টিকিট পেয়েছিলেন তমিলিসাই। তবে ডিএমকে প্রার্থীর কাছে হেরে যান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন