Lok Sabha Election 2024

অভিজিৎ-শুভেন্দুর মিছিল দেখেই চাকরিহারাদের বিক্ষোভ, চোর-চোর ধ্বনি, পাল্টা জুতো দেখাল বিজেপি

বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সমর্থনে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে মিছিল তৃণমূল সমর্থিত চাকরিহারাদের অবস্থানমঞ্চের কাছাকাছি পৌঁছোতেই শুরু হয় উত্তেজনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৪:১১
Share:

(বাঁ দিকে) অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুভেন্দু অধিকারী (ডান দিকে)। পিছনে বিক্ষোভের সেই দৃশ্য। —নিজস্ব চিত্র।

তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মনোনয়ন জমা দেওয়ার আগে মিছিলে উত্তেজনা। স্লোগান, পাল্টা স্লোগান থেকে ধাক্কাধাক্কি, মারামারিতে জড়াল তৃণমূল এবং বিজেপি। অবসরপ্রাপ্ত বিচারপতি এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর উদ্দেশে চাকরিহারারা দিলেন স্লোগান। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে কার্যত হিমশিম খেল পুলিশ।

Advertisement

শনিবার দুপুরে তমলুক শহরে একটি মিছিলের আয়োজন করেছিল বিজেপি। রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দুর নেতৃত্বে সেই মিছিল তমলুক হাসপাতাল মোড়ে তৃণমূল সমর্থিত চাকরিহারাদের অবস্থানমঞ্চের কাছাকাছি পৌঁছতেই শুরু হয় উত্তেজনা। বিক্ষোভের মঞ্চ থেকে উড়ে আসে ‘চোর-চোর-চোরটা, শিশিরবাবুর ছেলেটা’ আওয়াজ। বিজেপি প্রার্থী অভিজিতের উদ্দেশেও স্লোগান দেন চাকরিহারারা। সেই সব স্লোগান শুনে প্রতিবাদ করেন বিজেপি কর্মী এবং সমর্থকেরা। মুহূর্তের মধ্যে উত্তপ্ত হয় পরিস্থিতি। দুই পক্ষই একে অপরের দিকে তেড়ে যায়। বিজেপির কর্মী এবং সমর্থকদের অনেককে দেখা যায় জুতো হাতে বিক্ষোভরত চাকরিহারাদের মঞ্চের দিকে ছুটে যেতে। পাল্টা প্রতিক্রিয়া আসে অন্য পক্ষের তরফে। শুরু হয় ধাক্কাধাক্কি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তমলুক থানার বিশাল পুলিশবাহিনী যায় ঘটনাস্থলে।

শনিবার দুপুর আড়াইটে নাগাদ তমলুকের নিমতৌড়িতে অভিজিতের মনোনয়নপত্র জমা দেওয়ার কথা। তার আগে শুভেন্দুর নেতৃত্বে তমলুক শহর জুড়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বার করেছেন বিজেপি নেতৃত্ব। একটি মিছিল তমলুক হাসপাতাল মোড়ে গিয়ে শেষ হয়। সেই মিছিলে অভিজিৎ এবং শুভেন্দুকে দেখে চাকরিহারা স্কুল শিক্ষকদের মঞ্চ থেকে ‘চোর-চোর’ আওয়াজ দেওয়া হয়। তার পাল্টা বিজেপির কর্মী সমর্থকেরা ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিতে থাকেন। পরিস্থিতি ঘোরালো হতে পারে আঁচ করে আগে থেকেই পুলিশবাহিনী ঘটনাস্থলে হাজির ছিল। পুলিশের তৎপরতায় বড়সড় অপ্রীতিকর ঘটনা এড়ানো গিয়েছে বলে খবর।

Advertisement

উল্লেখ্য, কলকাতা হাই কোর্টের রায়ে প্রায় ২৬ হাজার স্কুল শিক্ষক এবং অশিক্ষক কর্মীর চাকরি গিয়েছে এসএসসি মামলায়। তমলুকে বিক্ষোভরত চাকরিহারারা এ নিয়ে কাঠগড়ায় তুলেছেন অবসরপ্রাপ্ত বিচারপতি গঙ্গোপাধ্যায় এবং বিরোধী দলনেতা শুভেন্দুকে। তমলুকে মঞ্চ বেঁধে অনশনে বসেছেন চাকরিহারা শিক্ষকদের একাংশ। তাঁদের সমর্থনে রয়েছে তৃণমূল। এর আগে ওই মঞ্চ থেকে শুভেন্দুর বাড়ি ঘেরাওয়ের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। তমলুক লোকসভার বিজেপি প্রার্থীকে ঘিরে বিক্ষোভ দেখানোর কথাও বলেছিলেন আন্দোলনকারীরা। এই মুহূর্তে পরিস্থিতি থমথমে। বিজেপি নেতৃত্ব সূত্রে খবর, বিকেলে নির্ধারিত সময়সূচি অনুযায়ী অভিজিৎ মনোনয়ন জমা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন