Lok Sabha Election 2024

ভোটের হার বিশদে জানতে চায় তৃণমূল

এ বার প্রথম দফা ভোটের ১২ দিন পরে এবং দ্বিতীয় দফা ভোটের চার দিন পরে, ৩০ এপ্রিল নির্বাচন কমিশন বিবৃতি দিয়ে জানায়, দু’পর্বে প্রায় ৬৬ শতাংশ ভোট পড়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৭:৫২
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

লোকসভা নির্বাচনের প্রথম দু’টি পর্বে কেন্দ্র পিছু কত শতাংশ ভোট পড়েছে, তার বিস্তারিত বিবরণ চেয়ে নির্বাচন কমিশনের কাছে আবেদন জানাল তৃণমূল কংগ্রেস। মূলত প্রথম দু’টি পর্বের ভোটের দিনে শেষে প্রাপ্ত পরিসংখ্যান এবং চূড়ান্ত ভোটদানের হারের মধ্যে বড় মাপের পার্থক্য হওয়ায় ওই দাবি জানিয়েছে তৃণমূল।

Advertisement

সাধারণত ভোটের দিন গভীর রাতে বা পরের দিনই প্রাপ্ত ভোটের চূড়ান্ত পরিসংখ্যান এ যাবৎ প্রকাশ করে এসেছে কমিশন। কিন্তু এ বার প্রথম দফা ভোটের ১২ দিন পরে এবং দ্বিতীয় দফা ভোটের চার দিন পরে, ৩০ এপ্রিল নির্বাচন কমিশন বিবৃতি দিয়ে জানায়, দু’পর্বে প্রায় ৬৬ শতাংশ ভোট পড়েছে। যা দিনের শেষে প্রাপ্ত ভোটদানের পরিসংখ্যান থেকে প্রায় ৬ শতাংশ বেশি। স্বভাবতই দুই পরিসংখ্যানের মধ্যে এত বড় অঙ্কের ফারাক বিরোধীদের মধ্যে সংশয়ের জন্ম দিয়েছে। প্রশ্ন উঠেছে কমিশনের বিশ্বাসযোগ্যতা নিয়েও। বিরোধী দলগুলির দাবি, একেই ইভিএম নিয়ে মানুষের মনে সন্দেহ রয়েছে। সম্প্রতি সুপ্রিম কোর্ট জানিয়েছে, যদি ভোটে দ্বিতীয় বা তৃতীয় হওয়া প্রার্থীর মনে সন্দেহ জাগে তাহলে তিনি পুনর্মূল্যায়ন দাবি করতে পারেন।

সাধারণত যে দিন সকালে গণনা শুরু হয় সে রাতের মধ্যেই দেশের ৫৪৩টি কেন্দ্রের ফলাফল জানতে পেরে যান দেশবাসী। সেখানে প্রথম পর্বের ১০২ ও দ্বিতীয় পর্বের ৮৯টি আসনে কত শতাংশ ভোট পড়েছে, তা জানাতে কেন এত সময় লাগল তা নিয়ে প্রশ্ন তুলেছে সিপিএম, তৃণমূল কংগ্রেসের মতো দলগুলি। আজ তৃণমূলের রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ব্রায়েন বলেন, ‘‘কেন এত সময় লাগল তার ব্যাখ্যা চাওয়া হয়েছে কমিশনের কাছে। পাশাপাশি কোন কেন্দ্রে কত শতাংশ ভোট পড়েছে, তা-ও বিস্তারিত পরিসংখ্যান দিয়ে জানাতে বলা হয়েছে।’’ প্রতিটি ভোট কেন্দ্রে কত জন প্রার্থী ছিলেন, মোট ভোটার, ইভিএমের হিসেব মতো কত ভোট পড়েছে, তা-ও বিশদে জানতে চেয়েছেন তৃণমূল নেতৃত্ব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন