Mamata Banerjee

এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে ভোটের প্রচারে উত্তরবঙ্গ যেতে পারেন মমতা, রয়েছে অসম যাওয়ার পরিকল্পনাও

১২-১৬ এপ্রিল উত্তরবঙ্গের আসনগুলির জন্য সময় দিয়েছেন মুখ্যমন্ত্রী। ১৯ এপ্রিল পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট। ওই দিন কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভোট।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৭:৪৪
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক।

রবিবার কৃষ্ণনগর থেকে ভোটের রণভেরি বাজিয়ে প্রচার শুরু করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী সপ্তাহ জুড়ে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় তৃণমূল প্রার্থীদের হয়ে প্রচার করবেন প্রথম দফার ভোটের জন্য। সেই আবহেই সর্ব্বোচ্চ নেত্রীর দ্বিতীয় দফার প্রচার সূচি তৈরি করে ফেলল তৃণমূল। সব ঠিকঠাক থাকলে এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে আবারও উত্তরবঙ্গের জেলাগুলিতে ভোট প্রচার করতে পারেন তিনি। পাশাপাশি যেতে পারেন অসমের ভোট প্রচারেও।

Advertisement

তৃণমূল সূত্রে খবর, ১২-১৬ এপ্রিল উত্তরবঙ্গের আসনগুলির জন্য সময় দিয়েছেন মুখ্যমন্ত্রী। ১৯ এপ্রিল পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট। ওইদিন কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভোট। তাই উত্তরবঙ্গের তৃণমূল নেতারা চাইছেন ওই সময়েই প্রতিটি লোকসভা কেন্দ্রে কমপক্ষে দু’টি করে প্রচারসভা করুন মমতা। সঙ্গে মিছিল এবং জনসংযোগ কর্মসূচিও রাখা হোক। তাঁদের এমন দাবির কথা জানানো হয়েছে তৃণমূলের শীর্ষ নেতৃত্বকেও। তবে এখনও মুখ্যমন্ত্রীর দ্বিতীয় দফার কর্মসূচি স্থির হয়নি বলেই খবর। ৩ এপ্রিল মমতা উত্তরবঙ্গ রওনা হবেন। ৪-৮ এপ্রিল সেখানে থেকেই প্রার্থীদের সমর্থনে প্রচারসভা করবেন তিনি। ৮ তারিখেই তাঁর কলকাতায় ফিরে আসার কথা। তারপর দ্বিতীয় দফায় প্রচারে যাবেন এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে।

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট অনুযায়ী প্রথম তিন দফায় উত্তরবঙ্গের সব ক’টি আসনে ভোট সম্পন্ন হবে। দ্বিতীয় দফার ভোটে ২৬ এপ্রিল ভোট হবে দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট লোকসভায়। তৃতীয় দফায় ভোট ৭ মে। ওই দিন ভোট হবে মালদহ উত্তর এবং দক্ষিণ আসনে। ওই দিনই ভোট হবে মুর্শিদাবাদ এবং জঙ্গিপুর লোকসভায়। তবে মমতার এ বারের সূচিতে মালদহ-সহ উত্তরবঙ্গের অন্য লোকসভা আসনগুলি থাকলেও কোনও ভাবেই রাখা হবে না মুর্শিদাবাদ। যদিও এই উত্তরবঙ্গ সফরে থেকে রাজ্যের পশ্চিমাঞ্চলের দুই জেলাতেও প্রচারের সূচি রয়েছে মমতার। ৮ তারিখে বাঁকুড়া ও পুরুলিয়া জেলায় একটি করে জনসভার কর্মসূচি রাখা হয়েছে।

Advertisement

১৭ তারিখে অসমে গিয়ে দু’টি প্রচার সভা করার কথা তৃণমূলনেত্রীর। অসমের শিলচর, লখিমপুর, বরপেটা ও কাকড়াঝোড় আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল। ওই আসনে ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছেন অসমের তৃণমূল নেতারা। তাঁদেরঅনুরোধেই এ বার অসম যাবেন তিনি। অসম ছাড়াও মেঘালয়ের তুরা আসনে প্রার্থী দিয়েছে বাংলার শাসকদল। সেখান থেকেও মমতাকে প্রচারে যাওয়ার অনুরোধ জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন