Sujata Mondal

মুখ্যমন্ত্রী মমতাতে এ বার সারদা দর্শন বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী সুজাতার! কী বললেন প্রাক্তন স্বামী সৌমিত্র?

বুধবার সন্ধ্যায় বাঁকুড়ার ইন্দাসে পাট্টা বিতরণ অনুষ্ঠানে গিয়েছিলেন সুজাতা। সেখানে ২৫০ জনের হাতে পাট্টা তুলে দিতে গিয়ে বিরোধীদের নিশানা করেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

 বিষ্ণুপুর শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ২৩:৫৮
Share:

সুজাতা মণ্ডল। — নিজস্ব চিত্র।

মা সারদা আবার জন্ম নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় হয়েছেন বলে প্রকাশ্যে এমন মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন তৃণমূলের চিকিৎসক-বিধায়ক নির্মল মাজি। এ বার মমতা ও সারদা দেবীকে এক আসনে বসালেন বাঁকুড়ার বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল। তাঁর মন্তব্যের সমালোচনা করেছেন বিজেপির প্রার্থী তথা সুজাতার প্রাক্তন স্বামী সৌমিত্র খাঁ।

Advertisement

বুধবার সন্ধ্যায় বাঁকুড়ার ইন্দাসে পাট্টা বিতরণ অনুষ্ঠানে গিয়েছিলেন সুজাতা। সেখানে ২৫০ জনের হাতে পাট্টা তুলে দিতে গিয়ে বিরোধীদের নিশানা করেন। বলেন, ‘‘রাজ্যে ৩৪ বছরের বাম জমানা ও কেন্দ্রে বিজেপির গত ১০ বছরের শাসনকালে মানুষ কিচ্ছু পাননি। তাঁরা বলছেন, দেওয়ার জন্য একজনই আছেন। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়।’’ এর পরেই সারদার সঙ্গে মমতার তুলনা করেন সুজাতা। বলেন, ‘‘মা সারদার মতো দেওয়ার জন্য হাত তুলে বসে আছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মা যেমন বলতেন, আমি শরতেরও মা, আমজাদেরও মা। তেমনই মুখ্যমন্ত্রীর চোখে হিন্দু, মুসলিম, শিখ কোনও ভেদাভেদ নেই। তিনি সকলের জন্য দু’হাত তুলে সব দিয়ে চলেছেন।’’

সুজাতার ওই মন্তব্যের পরেই সৌমিত্র পাল্টা বলেন, ‘‘একজনের পাগলের প্রলাপ সম্পর্কে আমার কিছু বলার নেই। শুধু বলব, এ ভাবে কোতুলপুরের মাটিকে কলুষিত করবেন না। মা সারদা জগতের মা। তাঁর সঙ্গে কারও তুলনা হয় না। দয়া করে তাঁর সঙ্গে চোরের রানির তুলনা করবেন না।’’

Advertisement

বছর দুয়েক আগে ‘প্রোগ্রেসিভ ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশন’-এর বাঁকুড়া জেলা সম্মেলনে নির্মল বলেছিলেন, ‘‘মা সারদা আবার জন্ম নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় হয়েছেন।’’ তাঁর ওই মন্তব্যের পরেই বিতর্ক ছড়িয়ে পড়ে। ওই সম্মেলনে একটি ভিডিয়োয় (আনন্দবাজার অনলাইন ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি) নির্মলকে বলতে শোনা গিয়েছিল, ‘‘তিনিই (মমতা) মা সারদা, তিনিই ফ্লোরেন্স নাইটিঙ্গেল, সিস্টার নিবেদিতা, খড়ের দুর্গা। অষ্টমী ও নবমীর সন্ধিক্ষণে তাঁর জন্ম, তাই মানুষের জন্ম থেকে মৃত্যু সবেতেই তিনি পাশে রয়েছেন।’’ নির্মলের এই মন্তব্যের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলাও হয়েছিল। সুমনা বন্দ্যোপাধ্যায় নামে ওই মামলাকারীর বক্তব্য ছিল, মিথ্যা তথ্য দিয়ে ইতিহাস বিকৃত করছেন তৃণমূল বিধায়ক। রামকৃষ্ণ মিশনও বিবৃতি দিয়ে নির্মলের মন্তব্যের সমালোচনা করেছিল সেই সময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন