Lok Sabha Election 2024

মেঘালয়ে আসল চমক তারকা প্রচারকের নামে

লোকসভায় মেঘালয়ের সবচেয়ে ধনী প্রার্থী এ বারও শিলংয়ের তিন বারের সাংসদ ও প্রদেশ কংগ্রেস সভাপতি ভিনসেন্ট পালা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ০৯:১৬
Share:

—প্রতীকী ছবি।

লোকসভা ভোটে মেঘালয়ের তুরায় তৃণমূল প্রার্থীর হয়ে একই সঙ্গে প্রচার চালাবেন অ্যাডল্ফ হিটলার, নেহরু ও মমতা বন্দ্যোপাধ্যায়! কৌতুক নয়, বাস্তবেই। মেঘালয়ের শিলংয়ে তৃণমূল প্রার্থী না দিলেও তুরায় তাদের হয়ে লড়বেন প্রাক্তন মন্ত্রী জ়েনিথ সাংমা। দলের তারকা প্রচারকদের যে তালিকা তৃণমূল আজ প্রকাশ করেছে, সেখানে প্রথম দু’টি নাম পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। সেই সঙ্গেই তারকা প্রচারক হিসেবে নাম রয়েছে মেঘালয়ের প্রাক্তন মন্ত্রী অ্যাডল্ফ হিটলার মারাক এবং গারো স্বশাসিত পরিষদের প্রাক্তন এমডিসি নেহরু ডি সাংমার। ৪০ জন তারকা প্রচারকের তালিকায় রাজ্যের বাইরের মুখ হিসেবে মমতা-অভিষেক বাদে রয়েছেন মেঘালয়ের ভারপ্রাপ্ত বঙ্গের মন্ত্রী মানসরঞ্জন ভুঁইয়া।

Advertisement

লোকসভায় মেঘালয়ের সবচেয়ে ধনী প্রার্থী এ বারও শিলংয়ের তিন বারের সাংসদ ও প্রদেশ কংগ্রেস সভাপতি ভিনসেন্ট পালা। আটটি গাড়ি, আটলাখি রোলেক্স ঘড়ি, ৬ লক্ষ টাকা দামের রিভলভার-সহ তাঁর মোট সম্পদের পরিমাণ ১০০ কোটির বেশি। তুরার বর্তমান সাংসদ ও মুখ্যমন্ত্রী কনরাড সাংমার বোন আগাথা সাংমার হলফনামা অনুযায়ী, তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৫২ লক্ষ ৭৮ হাজার টাকা। কোনও গাড়ি নেই তাঁর।

শিলংয়ে পালার বিরুদ্ধে এনপিপি-র প্রার্থী হওয়া মন্ত্রী আমপারিন লিংডো অবশ্য এ বার পালাকে হারানোর ব্যাপারে আত্মবিশ্বাসী। প্রাক্তন কংগ্রেসি মন্ত্রী আমপারিনকে নিয়ে পালা বলেন, “গত তিন বারের ভোটে আমপারিন আমার জন্য প্রচার চালিয়েছিলেন। কিন্তু শিক্ষা দফতরের দুর্নীতিতে সিবিআই চার্জশিটে আমপারিনের নাম থাকায় তাঁকে বাধ্য হয়ে বিজেপির শরিক দলে যোগ দিতে হয়েছে।”

Advertisement

শিলংয়ে বিজেপি প্রার্থী না দিয়ে এনপিপিকে সমর্থন জানানোয় বিজেপি কর্মীরা ক্ষুব্ধ। তাঁদের দাবি, রাজ্য সভাপতি দলীয় কর্মীদের সঙ্গে কোনও আলোচনা না করেই সিদ্ধান্ত নিয়েছেন। পালা বলেন, “মানুষ বুঝে গিয়েছেন এনপিপিকে ভোট দেওয়া মানেই বিজেপিকে ভোট দেওয়া। আবার বিজেপি সমর্থকদের ভোটও পড়বে কংগ্রেসে। তাই কংগ্রেসেরজয় নিশ্চিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন