Lok Sabha Election 2024

শহরে মহিলা কেন্দ্রীয় বাহিনী

পুলিশ জানিয়েছে, সিআরপিএফের দু’কোম্পানি মহিলা বাহিনী এসেছে বিহার এবং পশ্চিমবঙ্গের শালবনী থেকে। আপাতত কলকাতার জন্য ওই মহিলা বাহিনীকে পাঠানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৮:১৬
Share:

—প্রতীকী ছবি।

লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই শহরে এসে গিয়েছে কেন্দ্রীয় বাহিনী। বিভিন্ন এলাকায় ইতিমধ্যে টহল দিতেও শুরু করেছেন জওয়ানেরা। প্রথম দফায়, গত সপ্তাহে শহরে এসেছিল সাত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। শুক্রবার এসেছে আরও তিন কোম্পানি। যার মধ্যে রয়েছে দু’কোম্পানি মহিলা বাহিনী। তাদের কলকাতা পুলিশের দক্ষিণ এবং ইস্ট সাবার্বান ডিভিশনে মোতায়েন করা হয়েছে। সেই মতো এ দিন শেক্সপিয়র সরণি থানা এলাকায় রুট মার্চ করেছে ওই বাহিনী।

Advertisement

পুলিশ জানিয়েছে, সিআরপিএফের দু’কোম্পানি মহিলা বাহিনী এসেছে বিহার এবং পশ্চিমবঙ্গের শালবনী থেকে। আপাতত কলকাতার জন্য ওই মহিলা বাহিনীকে পাঠানো হয়েছে। ভবিষ্যতে রাজ্যের অন্য প্রান্তের জন্যও তাদের পাঠানো হবে।

মূলত বিগত দু’টি নির্বাচনে যে সব জায়গায় গোলমাল হয়েছিল বা যেখানে ভোটারদের ভয় দেখানোর অভিযোগ উঠেছিল, সেই এলাকাগুলিতে রুট মার্চ করছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরা। সূত্রের খবর, আপাতত তাঁরা শুধুই রুট মার্চ এবং অঞ্চলভিত্তিক নিয়ন্ত্রণ (এরিয়া ডমিনেশন) করার কাজ করছেন। আগামী দিনে বাহিনী সরাসরি কথা বলতে পারে সাধারণ নাগরিকদের সঙ্গেও। এক পুলিশকর্তার কথায়, ‘‘কেন্দ্রীয় বাহিনীর পুরুষ জওয়ানদের কাছে এলাকার মহিলারা অভিযোগ জানাতে সঙ্কোচ বোধ করতে পারেন। মহিলা জওয়ানদের সঙ্গে তাঁরা খোলা মনে কথা বলতে পারবেন।’’

Advertisement

গত বিধানসভা নির্বাচনে মহিলা পরিচালিত বুথে মহিলা কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল। তবে, এ বার শহরে মহিলা কেন্দ্রীয় বাহিনী কত দিন থাকবে, তা নিয়ে কোনও পুলিশকর্তাই কিছু বলতে চাননি। এক পুলিশকর্তা বলেন, ‘‘সবই ঠিক করবে নির্বাচন কমিশন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন