Garden Reach Building Collapse

গার্ডেনরিচে ফিরহাদের ক্ষতিপূরণ ঘোষণা নিয়ে কমিশনের সদর দফতরে রিপোর্ট পাঠালেন মুখ্যসচিব

একই দিনে মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর থেকেও একটি রিপোর্ট গিয়েছে কমিশনে। তবে যে ঘটনাটি নিয়ে ওই রিপোর্ট, তার কেন্দ্রে রয়েছেন রাজ্যের কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা নিশীথ প্রামাণিক।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৮:১৮
Share:

—ফাইল চিত্র।

গার্ডেনরিচকাণ্ডে ক্ষতিপূরণ ঘোষণা করায় নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ উঠেছিল কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের বিরুদ্ধে। সেই ঘটনায় বৃহস্পতিবার কমিশনকে রিপোর্ট দিল রাজ্য। রাজ্যের মুখ্যসচিব ওই রিপোর্ট পাঠিয়েছেন দিল্লিতে কমিশনের সদর দফতরে।

Advertisement

শনিবার লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার এক দিন পরেই রবিবার গভীর রাতে গার্ডেনরিচে ভেঙে পড়ে একটি নির্মীয়মাণ বহুতল। সেই ঘটনায় ভেঙে পড়া বহুতলের নীচে চাপা পড়ে কিছু অস্থায়ী বাড়ি। মারাও যান ওই বাড়ির ভিতরে থাকা ১০ জন। এর পরেই ঘটনাস্থলে গিয়ে আক্রান্তদের জন্য ক্ষতিপূরণ হিসাবে অর্থসাহায্যের ঘোষণা করেন শহরের মেয়র ফিরহাদ। যে হেতু ভোট ঘোষণা হয়ে গিয়েছে, তাই কোনও আর্থিক সাহায্যের ঘোষণা নির্বাচনের আদর্শ আচরণবিধির বিরোধী। এই মর্মেই অভিযোগ উঠেছিল ফিরহাদের বিরুদ্ধে। কমিশন সেই অভিযোগ পেয়ে রাজ্যের কাছে রিপোর্ট চেয়েছিল। বৃহস্পতিবার সেই রিপোর্টই কমিশনকে দিয়েছে রাজ্য।

অন্য দিকে, একই দিনে অর্থাৎ বৃহস্পতিবার রাজ্যে নিযুক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও)-এর দফতর থেকেও একটি রিপোর্ট পাঠানো হয়েছে কমিশনের কাছে। সেই রিপোর্টও নির্বাচনের আদর্শ আচরণবিধি সংক্রান্ত। তবে যে ঘটনাটি নিয়ে ওই রিপোর্ট তার কেন্দ্রে রয়েছেন রাজ্যের কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা নিশীথ প্রামাণিক। মঙ্গলবার কোচবিহারের দিনহাটায় কেন্দ্রীয় মন্ত্রী নিশীথের গোষ্ঠীর সঙ্গে রাজ্যের মন্ত্রী উদয়নের গোষ্ঠীর সংঘর্ষ বাধে। সেই ঘটনায় নিশীথ এবং উদয়নকে কার্যত পরস্পরের দিকে তেড়ে আসতেও দেখা যায় একটি ভিডিয়োয় (আনন্দবাজার অনলাইন সেই ভিডিয়ো যাচাই করেনি)। এই ঘটনা নিয়ে রাজ্য পুলিশের তরফে রিপোর্ট দেওয়া হয়েছিল কমিশনের কাছে। বৃহস্পতিবার দিনহাটার ঘটনায় দিল্লিতে রিপোর্ট পাঠালেন মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও)।

Advertisement

এক সাংবাদিক বৈঠকে রাজ্যের কমিশনের অতিরিক্ত সিইও অরিন্দম নিয়োগী জানান, দিনহাটার ঘটনায় জেলাশাসকের থেকে অনুসন্ধান রিপোর্ট আনা হয়েছে। ওই রিপোর্ট দিল্লিতে কমিশনের সদর দফতরে পাঠানো হয়েছে। কমিশন খতিয়ে দেখে তার সিদ্ধান্ত জানাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন