অচেনা পিচে প্রথম ম্যাচ

ছোট থেকেই বাবার হাত ধরে খেলার মাঠে তাঁর অবাধ যাতায়াত। খুব কাছ থেকেই তাবড় খেলোয়াড়দের গুগলি বলে ছক্কা হাঁকাতে বা ক্লিন বোল্ড হতেও তিনি দেখেছেন।

Advertisement

শান্তনু ঘোষ

শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৬ ০০:৫৭
Share:

ছোট থেকেই বাবার হাত ধরে খেলার মাঠে তাঁর অবাধ যাতায়াত। খুব কাছ থেকেই তাবড় খেলোয়াড়দের গুগলি বলে ছক্কা হাঁকাতে বা ক্লিন বোল্ড হতেও তিনি দেখেছেন।

Advertisement

কিন্তু নিজে ছক্কা হাঁকানোর আশায় এই প্রথম রাজনীতির ময়দানে ব্যাট ধরেছেন প্রাক্তন সিএবি কর্তা প্রয়াত জগমোহন ডালমিয়ার একমাত্র কন্যা বৈশালী। তিনিই এ বার বালির তৃণমূল প্রার্থী। এবং গ্যালারি থেকে বসে খেলা দেখা আর নিজে মাঠে নেমে খেলার পার্থক্য কতটা তা ইতিমধ্যেই ভাল মতো টের পেয়েছেন তিনি।

যদিও বৈশালীর দাবি, ‘‘খেলা একটা টিম ওয়ার্ক। ক্যাপ্টেন যত ভালই হোন না কেন, বাকি খেলোয়াড়েরা ঠিক মতো না খেললে রান ওঠে না। বালির পিচে রান তুলতে সব খেলোয়াড়ই প্রাণপাত করছেন। তাই ঠিক মতো ব্যাটে-বলে হবে, আর ছক্কাও নিশ্চিত।’’

Advertisement

সিপিএমের বিবিধ দুর্নীতির জেরে বালির ময়দান তৃণমূলের জন্য আপাত ভাবে মসৃণ হলেও সেটাই কী পিচের আসল চেহারা? নাকি ছোট ছোট ক্ষতে যে কোনও সময় স্পিন করতে পারে বল? কারণ, ২০১১-এ যিনি বালির মাঠে ছক্কা হাঁকিয়ে কাপ জিতেছিলেন সেই সুলতান সিংহ পরে আর ঠিক মতো পিচের পরিচর্যা করেননি বলেই অভিযোগ। আর তা নিয়েই দলের শীর্ষ স্তরে রয়েছে চরম অস্বস্তি।

তবে দলের শীর্ষ মহলের একাংশের কথায়, রাজনীতির ময়দানে একেবারে আনকোরা এক জনকে ক্যাপ্টেন করার পিছনেও রয়েছে কৌশল।

তৃণমূল সূত্রের খবর, বালির মতো একটা ‘ঘেঁটে’ থাকা জায়গায় দলের অন্তর্কলহ মেটাতে নতুন মুখ প্রয়োজন ছিল। খেলতে নেমে যিনি নিজের মতো করেই ফিল্ডার সাজিয়ে নিতে পারবেন। পাশাপাশি রয়েছে আরও একটি কারণ। রাজনৈতিক মহলের একাংশের মতে, নবাগত বৈশালী যদি কোনও ভাবে হেরেও যান তা হলেও তার দায় সরাসরি দলের গায়ে এসে লাগবে না। কিন্তু গত বারের বিধায়ক সুলতান বা অন্য কোনও পোড় খাওয়া রাজনীতিক যদি বালিতে টিকিট পাওয়ার পরে হারতেন তা হলে
মাঠের কাদা সরাসরি লাগতো দলের গায়ে।

বৈশালী প্রথম দিন থেকেই ঠারেঠোরে টের পেয়েছিলেন বালির আউটফিল্ডে চোরা কাঁটা। তাঁকে নিয়ে দলীয় কাউন্সিলর ও নেতাদের মধ্যে আনুগত্য দেখানোর যে লড়াই শুরু হয়েছিল তাতে প্রথমে কিছুটা বিচলিত হলেও পরমুহূর্তেই হাসিমুখে বলেছেন, ‘‘সবই আমাকে ভালবাসার বহিঃপ্রকাশ।’’ তাঁর দাবি, ‘‘প্রথম থেকেই জানতাম আমিই সকলকে এক ছাতার তলায় আনতে পারবো। আর
তা করেছিও।’’

রাত পোহালেই শুরু হবে ম্যাচ।
কী ভাবে নিজের টিম সাজিয়েছেন বৈশালী তারই পরীক্ষা। কে ছক্কা
হাঁকাবে আর কে ক্লিন বোল্ড— এখন অপেক্ষা দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন