West Bengal Polls 2021

WB election 2021: প্রথম দফা ভোটের বাকি দু’সপ্তাহ, তার আগেই ৯০ কোটির হিসাব বহির্ভূত টাকা-মদ-মাদক-সোনা বাজেয়াপ্ত

ভোটের নিরাপত্তার পাশাপাশি কালো টাকা উদ্ধার এবং বেআইনি কাজকর্ম বন্ধের বিষয়ে পুলিশ-প্রশাসনকে তৎপর হতে নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২১ ২১:৫৬
Share:

নির্বাচন কমিশন সূত্রে খবর, গত ২৬ ফেব্রুয়ারি থেকে এখনও পর্যন্ত মোট ১৭ কোটি ৭ লক্ষ টাকা বাজেয়াপ্ত হয়েছে বিভিন্ন জেলা থেকে। প্রতীকী ছবি।

প্রথম দফার ভোট শুরু হতে এখনও দু’সপ্তাহ বাকি। তার আগেই বিভিন্ন জেলা থেকে বিপুল পরিমাণে হিসাব বহির্ভূত নগদ টাকা উদ্ধারের তথ্য জমা পড়ল নির্বাচন কমিশনে। বাজেয়াপ্ত হয়েছে মদ, মাদক, সোনা, রুপো-সহ বিভিন্ন সামগ্রী। যার মোট অর্থমূল্য প্রায় ৯০ কোটি টাকা।

Advertisement

নির্বাচন কমিশন সূত্রে খবর, গত ২৬ ফেব্রুয়ারি থেকে এখনও পর্যন্ত মোট ১৭ কোটি ৭ লক্ষ টাকা বাজেয়াপ্ত হয়েছে বিভিন্ন জেলা থেকে। তার মধ্যে গতকাল শুক্রবারই শুধু ১ কোটি ১ লক্ষ টাকা বাজেয়াপ্ত হয়েছে। টাকার উৎস জানাতে না পারায়, তা বাজেয়াপ্ত করা হয়েছে বলে কমিশন সূত্রে খবর। এখনও পর্যন্ত ৩৯ কোটি ৫৭ লক্ষ টাকার মাদক আটক করা হয়েছে। মদ ৮ কোটি ৯৮ লক্ষ, রুপো-সোনা মিলিয়ে ৬ কোটি ৫ লক্ষ, ১৭ কোটি ৪৯ লক্ষ টাকার অন্যান্য সামগ্রী বাজেয়াপ্ত হয়েছে বলে জানিয়েছে এ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও)–এর দফতর।

ভোটের নিরাপত্তার পাশাপাশি কালো টাকা উদ্ধার এবং বেআইনি কাজকর্ম বন্ধের বিষয়ে পুলিশ-প্রশাসনকে তৎপর হতে নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। গত ২৬ ফেব্রুয়ারি থেকে বিভিন্ন জেলায় চলছে তল্লাশি অভিযান। বিধানসভা ভোটের প্রথম দফা ২৭ মার্চ। তার আগেই প্রতি দিন তল্লাশিতে কোটি টাকা মূল্যের মাদক, সোনা, মদ বাজেয়াপ্ত হতে শুরু করেছে। বিভিন্ন জায়গা থেকে নগদ টাকাও বাজেয়াপ্ত করছে পুলিশ, আয়কর বিভাগ-সহ অন্যান্য সংস্থা।

Advertisement

প্রশাসন সূত্রে খবর, ভোটের সময় নগদ টাকার লেনদেন হঠাৎ করে বেড়ে যায়। অনেক সময় ভোটের কাজে সেই টাকা ব্যবহারও হয়ে থাকে। নির্বাচনে টাকার লেনদেন যাতে প্রভাব না ফেলে, সে দিকে বিশেষ নজর দিচ্ছে কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন