১২ আমলার নাম নিল কমিশন

কাল, বৃহস্পতিবার রাজ্যে তৃতীয় দফার ভোট। তার ৪৮ ঘণ্টা আগে মঙ্গলবার মুখ্যসচিবের কাছ থেকে ১২ জন আমলার নাম চেয়ে নিল নির্বাচন কমিশন। এঁদের মধ্যে ৬ জন জেলাশাসক এবং ৬ জন এসপি রয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৬ ০৪:৩২
Share:

কাল, বৃহস্পতিবার রাজ্যে তৃতীয় দফার ভোট। তার ৪৮ ঘণ্টা আগে মঙ্গলবার মুখ্যসচিবের কাছ থেকে ১২ জন আমলার নাম চেয়ে নিল নির্বাচন কমিশন। এঁদের মধ্যে ৬ জন জেলাশাসক এবং ৬ জন এসপি রয়েছেন। নবান্নের শীর্ষমহলের খবর, আগামী দু’এক দিনের মধ্যে কয়েক জন ডিএম এবং এসপি-কে পক্ষপাতিত্বের অভিযোগে সরিয়ে দিতে পারে কমিশন। ঘটনা হল, এ দিনই পক্ষপাতিত্বের অভিযোগে নদিয়ার শান্তিপুর এবং মুর্শিদাবাদের ডোমকল থানার আইসি-কে সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

Advertisement

নবান্ন সূত্রে খবর, ভোটের বিজ্ঞপ্তি জারি হওয়ার পর থেকে এ পর্যন্ত কলকাতার পুলিশ কমিশনার-সহ একাধিক ডিএম, এসপি এবং প্রায় ৪৫ জন অফিসারকে সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু কোনও ক্ষেত্রেই রাজ্যের কাছে বিকল্প নামের তালিকা চাওয়া হয়নি। প্রশাসনের এক শীর্ষকর্তার কথায়, ‘‘এই প্রেক্ষিতেই এ দিন নাম চেয়ে নেওয়াটা তাৎপর্যপূর্ণ।’’

এর আগে ভোটের তিন দিন আগে বীরভূমের এসপি-কে সরিয়ে দিয়েছিল কমিশন। নবান্নের কর্তাদের মতে, বৃহস্পতিবার কলকাতার একটি অংশ, বর্ধমানের গ্রামীণ এলাকা, নদিয়া ও মুর্শিদাবাদে ভোট রয়েছে। সেখানে এই মুহূর্তে কোনও পরিবর্তন সম্ভব নয়। কিন্তু পরের দফায় ভোট হবে ২৫ এপ্রিল, যথাক্রমে হাওড়া ও উত্তর চব্বিশ পরগনা জেলায়। ওই দুই জেলার ক্ষেত্রেই বদলির সম্ভাবনা বেশি বলে মনে করছেন তাঁরা।

Advertisement

এ দিনই পক্ষপাতের অভিযোগে নদিয়ার শান্তিপুরের ওসি পার্থপ্রতিম রায় ও মুর্শিদাবাদের ডোমকল থানার আইসি নীহাররঞ্জন রায়কে নির্বাচন কমিশন সরিয়ে দিয়েছে। বিরোধীদের অভিযোগ, তাঁরা তৃণমূলের হয়ে কাজ করছিলেন। এঁরা দু’জনেই অবশ্য এ নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন