মাস্ক পরা নিয়ে পুলিশের সিদ্ধান্ত
COVID19

দু’দিন সতর্ক  করার পরে হবে জরিমানা

এ দিন মন্তেশ্বর থানার তরফেও মাস্ক ছাড়া বাইরে না বেরনো, দূরত্ব বজায় রাখা-সহ নানা বিধি প্রচার করা হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২১ ০৭:০৬
Share:

বাজারে বালাই নেই দূরত্ব-বিধির। রবিবার বর্ধমানের রথতলায়। নিজস্ব চিত্র।

বাড়ির বাইরে বেরোলে মাস্ক পরা বাধ্যতামূলক করে রাজ্য সরকার। মাস্ক না পরলে জরিমানা-সহ আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে প্রশাসন। তার পরেও অবশ্য রবিবার পূর্ব বর্ধমানের নানা এলাকায় অনেককে মাস্ক ছাড়াই রাস্তায় বেরোতে দেখা গেল। হাটে-বাজারেও ভিড় উপচে পড়ে। পুলিশের তরফে এ দিন সচেতনতা প্রচার করা হয়। নানা সংগঠনও প্রচারে নেমেছে।

Advertisement

বর্ধমানে এ দিন পুলিশের তরফে করোনা সচেতনতা প্রচার শুরু হয়। পুলিশ জানায়, জরিমানা করা বা ধরপাকড়ের অভিযান শুরু হয়নি। শহরের বিভিন্ন জায়গায় মাইক নিয়ে প্রচার করা হয়েছে৷ দক্ষিণ দামোদর এলাকাতেও পুলিশ মাইক নিয়ে প্রচার করে। পুলিশ সূত্রের দাবি, মানুষজনের মধ্যে মাস্ক পরার প্রবণতা আগের থেকে কিছুটা বেড়েছে। তবে বাজার-দোকানে দূরত্ব-বিধি কার্যত মানা হচ্ছে না। ভিড় করেই কেনাবেচা চলছে। পুলিশ জানায়, দু’দিন সতর্ক করা হবে। তাতে কাজ না হলে অভিযান শুরু হবে।

কাটোয়ায় কয়েকদিন আগে থেকেই পুলিশ-প্রশাসনের তরফ থেকে মাইকে স্বাস্থ্য-বিধি মেনে চলার জন্য প্রচার হয়। কিন্তু হাটে-বাজারে ভিড় কমেনি। রবিবার পুলিশের তরফে কাটোয়া ও দাঁইহাট শহর ছাড়াও মহকুমার নানা প্রান্তে প্রচার করে জানানো হয়, মাস্ক ছাড়া রাস্তায় বেরোলেই ৫০০ টাকা জরিমানা ও জেল হবে। পুলিশ জানায়, আজ, সোমবারও একই ভাবে প্রচার করা হবে। এর পরেও কাজ না হলে রাস্তায় জরিমানা করা হবে। কাটোয়ার বাসিন্দা রাজীব দত্তের দাবি, ‘‘অনেক মানুষই মাস্ক ব্যবহার করছেন না। খোলা মুখেই ভিড় জমাচ্ছেন। অনেকে স্বাস্থ্য-বিধি মানছেন না বলেই করোনা সংক্রমণ বাড়ছে। প্রশাসন কড়া পদক্ষেপ করলে, জরিমানার ভয়ে যদি কাজ হয়!’’ মহকুমাশাসক (কাটোয়া) প্রশান্তরাজ শুক্ল বলেন, ‘‘সকলকেই স্বাস্থ্য-বিধি মেনে চলতে বলা হচ্ছে। কথা না শুনলে জরিমানা করা হবে।’’

Advertisement

রবিবার কালনা শহরেও হাটবাজারে মাস্ক না পরে ঘুরতে দেখা গিয়েছে বহু মানুষকে। অনেকে থুতনিতে মাস্ক নামিয়ে ঘোরাফেরা করেছেন। দূরত্ব-বিধি বজায় না রেখেই সকাল ১০টা পর্যন্ত আনাজ বাজার, মাছের বাজার, মুদি দোকান, মিষ্টির দোকানের মতো নানা জায়গায় কেনাকাটা করতে দেখা গিয়েছে লোকজনকে। কালনা থানার তরফে চারটি গাড়িতে মাইক লাগিয়ে সচেতনতা প্রচার করা হয়েছে। পুলিশের এক আধিকারিক বলেন, ‘‘মাস্ক না পরলে জরিমানা করার নির্দেশ এসে পৌঁছেছে। তবে দু’দিন গ্রাম-শহরে সচতেনেতামূলক প্রচার চালানো হবে। তার পরে মাস্ক না পরলেই জরিমানা করা হবে।’’

এ দিন মন্তেশ্বর থানার তরফেও মাস্ক ছাড়া বাইরে না বেরনো, দূরত্ব বজায় রাখা-সহ নানা বিধি প্রচার করা হয়। মন্তেশ্বর নাগরিক কমিটির তরফেও বাজারের ব্যবসায়ীদের বেচাকেনার সময়ে দূরত্ব বজায় রাখা ও মাস্ক ছাড়া জিনিসপত্র না দেওয়ার আবেদন করা হয়েছে। গলসি থানার পুলিশ রাস্তাঘাট, দোকান-বাজারে মাস্ক না পরে ঘুরলে ও দূরত্ব-বিধি না মানলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে মাইকে প্রচার করে। পুলিশ জানায়, মুখে মাস্ক ও দু’গজের দূরত্ব-বিধি মানতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন