West Bengal Election 2021

‘পরিবর্তন যাত্রা’র পথে গঙ্গাজল ছেটাল তৃণমূল

এলাকার রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, একই রাজনীতির ছোঁয়াচ থেকে নিজেদের এড়াতে পারল না তৃণমূল-বিজেপি, দু’পক্ষই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

দুর্গাপুর শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৩৩
Share:

দুর্গাপুরের ৯ নম্বর ওয়ার্ডে তৃণমূলের কর্মসূচি। নিজস্ব চিত্র।

ফের গঙ্গাজল ছেটানো হল দুর্গাপুরে। সম্প্রতি দুর্গাপুরে তৃণমূল নেতা তথা রাজ্যের মন্ত্রী মলয় ঘটক স্বামী বিবেকানন্দের মূর্তি উদ্বোধন করেছিলেন বলে বিজেপি গঙ্গাজল দিয়ে সেই মূর্তি ‘শুদ্ধ’ করেছিল। রবিবার পাল্টা দিল তৃণমূল। শনিবার ৯ নম্বর ওয়ার্ডে বিজেপির পরিবর্তন যাত্রা যে রাস্তা দিয়ে গিয়েছিল, রবিবার স্থানীয় তৃণমূল কাউন্সিলরের নেতৃত্বে সেই রাস্তায় গঙ্গাজল ছেটানো হয়।

Advertisement

তৃণমূল সূত্রেই জানা যায়, সকাল থেকে প্রস্তুতি শুরু হয় ওয়ার্ডে। স্থানীয় কাউন্সিলর তথা ১ নম্বর বরো চেয়ারম্যান রীনা চৌধুরীর নেতৃত্বে সমবেত হন মহিলা তৃণমূল কর্মীরা। কিছুক্ষণের মধ্যেই চলে আসেন পুরোহিতও। আনা হয় মঙ্গল ঘট। ধুপ-ধুনো জ্বালানো হয়। পুরোহিত মন্ত্রোচ্চারণ করতে থাকেন। মহিলারা উলুধ্বনি দেন। বাজতে থাকে ঢাক, কাঁসর। এর পরে ‘জয় বাংলা’, ‘অশুভ শক্তি হটাও, দেশ বাঁচাও’ এমন নানা স্লোগান তুলে ঝাঁট দিতে দিতে এগোতে থাকে মিছিল। রীনাদেবী বলেন, ‘‘শনিবার রথযাত্রার নাম করে কিছু অশুভ শক্তি সারা দুর্গাপুর শহর জুড়ে রাস্তাঘাট, মানুষের ঘর-বাড়ি কলুষিত করেছে। ঝাড়ু দিয়ে, গঙ্গাজল ছিটিয়ে অশুভ শক্তিকে বিদায় জানালাম।’’ পাল্টা বিজেপির অন্যতম জেলা সাধারণ সম্পাদক অভিজিৎ দত্ত বলেন, ‘‘তৃণমূলের এ সব করে নোংরা রাজনীতি করছে।’’

ঘটনাচক্রে, দুর্গাপুরে রাজনীতির পরিসরে গঙ্গাজল এসেছিল গত ১৩ জানুয়ারি। ১২ জানুয়ারি দুর্গাপুরের বাঁকুড়া মোড়ে বর্ধমান সেচখালের পাশে বিবেকানন্দের মূর্তির উদ্বোধন করেন মন্ত্রী মলয়বাবু। এসবিএসটিসি-র বরাদ্দ অর্থেই ওই মূর্তি তৈরি করা হয়েছিল। পরের দিনই বিজেপির উদ্যোগে গঙ্গাজল ঢালা হয় মূর্তিতে। মন্ত্রীর দেওয়া মালা খুলে নতুন করে মাল্যদান করেন তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া স্থানীয় ৪৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায়, বিজেপির ৩ নম্বর মণ্ডলের সভাপতি তাপস নায়েক-সহ অন্যেরা।

Advertisement

রবিবারের পরে অবশ্য,এলাকার রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, একই রাজনীতির ছোঁয়াচ থেকে নিজেদের এড়াতে পারল না তৃণমূল-বিজেপি, দু’পক্ষই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন