West Bengal Assembly Election 2021

Bengal Polls: বেতন বৃদ্ধি থেকে সস্তায় চাল-ডাল, পদ্মের ইস্তাহারে ‘বিকাশ’ স্লোগানে জোর

বিজেপির ‘সঙ্কল্প পত্র’-তে সব শ্রেণি, সব গোষ্ঠীর ভোটারদের নানা সুযোগসুবিধা দেওয়ার লম্বা তালিকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ১৯:০৯
Share:

প্রতীকী ছবি

প্রথম দফায় নরেন্দ্র মোদী ক্ষমতায় এসে স্লোগান তুলেছিলেন, ‘সব কা সাথ, সব কা বিকাশ’। দ্বিতীয় বার সেই স্লোগানকেই বড় করে বলেছিলেন, ‘সব কা সাথ, সব কা বিকাশ, সব কা বিশ্বাস’। নীলবাড়ির লড়াইয়ে বিজেপি-র ইস্তাহারে মোদীর সেই স্লোগানকে বড় করে দেখা হল। ‘সঙ্কল্প পত্র’-তে ‘এবার সবার বিকাশ, এবার বিজেপি’ নামে একটি আলাদা অধ্যায় করা হয়েছে। সেখানে সব শ্রেণি, সব গোষ্ঠীর ভোটারদের নানা সুযোগসুবিধা দেওয়ার লম্বা তালিকা।

Advertisement

ক্ষমতায় এলে কৃষক উন্নয়ন, মহিলা উন্নয়নের নানা প্রতিশ্রুতির পাশাপাশি সবার উন্নয়ন বলে আলাদা একটি অধ্যায়। সেখানে বড় ঘোষণা, কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন। সেই সঙ্গে পার্শ্ব শিক্ষকদের বেতন প্রাথমিকে ১৫ হাজার, উচ্চমাধ্যমিকে ২০ হাজার টাকা করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ক’দিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৫ টাকায় খাবার মিলবে এমন প্রকল্প ‘মা’ ঘোষণা করেছেন। বিজেপি তার থেকে দু’কদম এগিয়ে বলল, রাজ্য জুড়ে অন্নপূর্ণা ক্যান্টিনে দিনে ৩ বার ৫ টাকায় খাবর মিলবে। সকলের জন্য রেশন সামগ্রী বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার কথাও আগেই বলেছেন মমতা। সেটা বিজেপি-র ইস্তাহারেও।

Advertisement

একই সঙ্গে শরণার্থী থেকে মতুয়া দলপতি, অসংগঠিত শ্রমিক, প্রবীণ নাগরিক, প্রতিবন্ধীদের জন্য সকলের জন্য ভাতা দেওয়ার কথাও বলা হয়েছে ইস্তাহারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন