West Bengal Assembly Election 2021

Bengal Polls: ‘দিদি, ও দিদি, দুর্নীতির খেলা আর চলবে না’! বাঁকুড়াতেও ‘খেলা’ নরেন্দ্র মোদীর বক্তৃতায়

প্রচারে গিয়ে মমতার মুখে শোনা যাচ্ছে ‘খেলা হবে’ স্লোগান। এক পায়ে গোল করার চ্যালেঞ্জ ছুড়ছেন তিনি। পাল্টা চ্যালেঞ্জ শোনা গেল মোদীর গলায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ০০:০১
Share:

বাঁকুড়ার সভায় ‘খেলা’ নরেন্দ্র মোদীর বক্তৃতায়। নিজস্ব চিত্র।

‘খেলা হবে’, এই এক স্লোগানে ভরে গেছে বাংলার ভোট বাজার। এক দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে তৃণমূল নেতা, কর্মীরা ‘খেলা হবে’ স্লোগান তুলছেন, অন্য দিকে তখন বিজেপি-র গলাতেও শোনা যাচ্ছে খেলার কথা। তবে ‘খেলা হবে’ নয়, বরং খেলা বন্ধ করার ডাক দিচ্ছে গেরুয়া শিবির। রবিবাসরীয় প্রচারে বাঁকুড়ায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলাতেও ফের একবার শোনা গেল এই কথা।

Advertisement

রবিবার বাঁকুড়া শহরে প্রচারে এসে ভিন্ন রূপে দেখা গেল মোদীকে। হেলিকপ্টার থেকে নেমে সরাসরি মঞ্চে না উঠে গাড়িতে চড়ে জনতার অভিবাদন নিলেন প্রধানমন্ত্রী। মঞ্চে বক্তৃতার সময় অভিযোগ করলেন, তৃণমূলের খেলা আসলে দুর্নীতি ও কাটমানির খেলা। সেটা আর চলবে না। মোদী বলেন, ‘‘দিদি, ও দিদি, দুর্নীতির খেলা আর চলবে না। তোলাবাজির খেলা চলবে না। সিন্ডিকেটের খেলা চলবে না। কাটমানির খেলা চলবে না।’’

গত ৪ দিনে এই নিয়ে ৩ বার রাজ্যে প্রচারে এলেন মোদী। আর ৩ বারই তাঁর মুখে শোনা গেল ‘খেলা’ স্লোগান। তবে প্রত্যেক বার অন্য ভাবে। ১৮ মার্চ পুরুলিয়ার জনসভা থেকে মোদী বলেন, ‘‘দিদি বলেন, খেলা হবে। বিজেপি বলে, বিকাশ হবে। বিজেপি বলে, শিক্ষা হবে। মহিলাদের উত্থান হবে। বিজেপি বলে, যুবশক্তির সম্পূর্ণ বিকাশ হবে। চাকরি হবে। পরিষ্কার জল হবে। গ্রামে গ্রামে হাসপাতাল হবে। স্কুল হবে।’’ ২০ তারিখ খড়্গপুরের সভায় আবার মোদী বলেন, ‘‘যুবসমাজের ভবিষ্যৎ নিয়ে ভাবিত নন দিদি। বাংলার যুবসমাজ, মা-বোন, দরিদ্র, দলিতদের আশ্বাস দিচ্ছি, দিদিকে বাংলার যুবসমাজের ভবিষ্যতের সঙ্গে খেলতে দেব না। দিদি বলে বেড়াচ্ছেন খেলা হবে। কিন্তু গোটা বাংলা বলছে, খেলা শেষ হবে।’’ আর রবিবার বাঁকুড়ায় মোদী বললেন, তৃণমূলের দুর্নীতির খেলা আর চলতে দেবেন না তিনি।

Advertisement

সাম্প্রতিক সময়ে প্রচারে গিয়ে প্রতিটি সভাতেই তৃণমূলনেত্রী মমতার মুখে শোনা যাচ্ছে ‘খেলা হবে’ স্লোগান। নন্দীগ্রামে আহত হওয়ার পরে সেই স্লোগানের খানিক বদল হয়েছে। হুইলচেয়ার বসে মুখ্যমন্ত্রী বলছেন, ‘‘ভাঙা পায়েই খেলা হবে। হুইলচেয়ারে বসেই খেলা হবে।’’ এক পায়েই গোল করার চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছেন মমতা। তার পাল্টা চ্যালেঞ্জ আরও একবার শোনা গেল মোদীর গলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন