Jagatballavpur

Bengal Polls: ভোটারদের বলে দেওয়া হচ্ছে কোন চিহ্নে ভোট দিতে হবে! ঘটনা জগৎবল্লভপুরের

তৃণমূল এবং বিজেপি দু’পক্ষের কর্মীদেরই এই ধরনের ইভিএম নিয়ে ভোটকেন্দ্রের বাইরে দেখা গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জগৎবল্লভপুর শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ১৭:৩৭
Share:

এ ভাবেই ভোটারদের নকল ইভিএমের মাধ্যমে বোঝানোর চেষ্টা চলছে। নিজস্ব চিত্র।

ইভিএম থাকার কথা ভোট গ্রহণ কেন্দ্রে। কিন্তু দেখা গেল বুথের বাইরে! তবে সেগুলো সবই নকল। মঙ্গলবার এমনই দৃশ্য দেখা গেল হাওড়ার জগৎবল্লভপুর বিধানসভা কেন্দ্রের জাবদাপোতা গ্রামের ১৬১ নম্বর বুথের কাছে।

Advertisement

তৃণমূল এবং বিজেপি দু’পক্ষের কর্মীদেরই এই ধরনের ইভিএম নিয়ে ভোটকেন্দ্রের বাইরে দেখা গিয়েছে। কোন চিহ্নে ভোট দিতে হবে তা ভোটারদের জানানোর জন্য নাকি এই ব্যবস্থা, দাবি দু’দলেরই। যদিও কোনও পক্ষই কারও বিরুদ্ধে অভিযোগ তোলেনি। এ ভাবে ভোটারদের কেন বলে দেওয়া হচ্ছে তা নিয়ে তৃণমূল এবং বিজেপি-র স্থানীয় নেতৃত্বকে প্রশ্ন করা হয়। তৃণমূল নেতা শান্তি নাথের দাবি, এই এলাকার বেশিরভাগ মানুষই চাষি। ভোটের প্রচারের সময় তাঁরা নকল ইভিএম নিয়ে বাড়ি বাড়ি বিষয়টি বোঝাতে গিয়েছিলেন। তখন অনেক ভোটারের সঙ্গেই নাকি দেখা হয়নি। তাই এই ধরনের ব্যবস্থা করা হয়েছে ভোটের দিনে।

স্থানীয় বিজেপি নেতার কথাতেও একই সুর ধরা পড়েছে। বিজেপি নেতা সুরেশ কাঞ্জি জানান, বয়স্ক ব্যক্তিদের যাতে ভোটদানে সুবিধা হয়, সে জন্যই এই আয়োজন। ভোটের দিন ভোটকেন্দ্রের সামনে এ ভাবে ভোটারদের বলে দেওয়া তো নির্বাচন বিধি লঙ্ঘন করারই সামিল? এ প্রসঙ্গে প্রশ্ন করা হলে দুই রাজনৈতিক দলই নির্বাচনবিধি লঙ্ঘনের কথা মানতে চায়নি।

Advertisement

এই জাবদাপোতারই ১৭৩ নম্বর বুথের সামনে তৃণমূল এবং বিজেপি দু’দলই ভোটারদের খাবারের ব্যবস্থা করে মঙ্গলবার সকালে। ভোটারদের লুচি এবং আলুরদম খাওয়ানোর ব্যবস্থা করা দু’দলের তরফেই। যা নিয়ে তৃণমূল এবং বিজেপি দাবি করেছে, এটা গ্রামের রীতি। প্রতি ভোটেই এমন খাওয়াদাওয়ার আয়োজন করা হয়। আগে ছোলা, মুড়ি খাওয়ানো হত। এখন লুচি, আলুরদম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন