Calcutta High Court

Bengal polls 2021: খারিজ সিঙ্গল বেঞ্চের রায়, জয়পুরে তৃণমূল প্রার্থীর মনোনয়ন গ্রাহ্য হবে না, জানাল হাইকোর্ট

সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চ জানায়, রিটার্নিং অফিসার যে ত্রুটিগুলি চিহ্নিত করেছিল তা মনোনয়ন বাতিলের পক্ষে যথেষ্ট নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২১ ১৯:১৩
Share:

কলকাতা হাইকোর্ট ফাইল চিত্র

ভোটে অংশ নিতে পারবেন না পুরুলিয়ার জয়পুরের তৃণমূল প্রার্থী উজ্জ্বল কুমার। কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে খারিজ করে জানাল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

Advertisement


বুধবার উজ্জ্বলের মনোনয়ন ত্রুটিপূর্ণ বলে বাতিল করে নির্বাচন কমিশন। কমিশনের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করেন জয়পুরের তৃণমূল প্রার্থী। বৃহস্পতিবার হাইকোর্ট মনোনয়ন বাতিলের বিপক্ষে রায় দেয়। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চ জানায়, রিটার্নিং অফিসার যে ত্রুটিগুলি চিহ্নিত করেছিল তা মনোনয়ন বাতিলের পক্ষে যথেষ্ট নয়। এমনকি, এতে কোনও আইনি সমস্যা নেই বলেও আদালতের তরফে জানানো হয়। সিঙ্গল বেঞ্চের ওই রায়কে চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে কমিশন। তারপরেই প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণনের নেতৃত্বে ডিভিশন বেঞ্চে ওঠে মামলাটি। শুক্রবার ডিভিশন বেঞ্চ সিঙ্গল বেঞ্চের বিপরীত রায় দেয়।


ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, ওই প্রার্থীর মনোনয়নে যে ভুল ছিল তা ত্রুটিপূর্ণ আবেদন হিসেবেই গ্রাহ্য হয়েছে। ফলে উজ্জ্বলের প্রার্থী পদ বাতিল করা হয়।
ফলে জয়পুর আসন থেকে আর তৃণমূলের হয়ে প্রতিদ্বন্দিতা করতে পারবেন না এটা প্রায় নিশ্চিত বলাই যায়। তৃণমূল সূত্রে খবর, আপাতত ওই আসনে একজন নির্দল প্রার্থীকে রাখা হয়েছে। দলীয় প্রতীক ছাড়া তিনিই হয়তো তৃণমূলের হয়ে জয়পুর আসনে লড়াই করবেন। কমিশন সূত্রে জানা গিয়েছে, জয়পুরের তৃণমূল প্রার্থী উজ্জ্বল যে মনোনয়ন পত্র রিটার্নিং অফিসারের কাছে জমা দিয়েছিল তাতে তারিখ ভুল ছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন