BEL Bangalore Recruitment 2023

কেন্দ্রীয় সংস্থায় স্নাতকোত্তরদের কলকাতায় চাকরির সুযোগ, রইল আবেদনের খুঁটিনাটি

মোট ২৫ টি শূন্যপদে ‘প্রজেক্ট ইঞ্জিনিয়ার’ হিসেবে নিয়োগ করা হবে ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের কলকাতা এবং মুম্বই ইউনিটে। মাসিক বেতন ৪০ হাজার থেকে ৫৫ হাজার টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৫:৩১
Share:

ভারত ইলেকট্রনিক্স লিমিটেড। ছবি: সংগৃহীত

কেন্দ্রীয় সংস্থায় চাকরির সুযোগ খুঁজছেন? সুযোগ মিলবে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে ভারত ইলেকট্রনিক্স লিমিটেডে। সদ্যই সংস্থার তরফে প্রকাশিত হয়েছে একটি নিয়োগের বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তি অনুযায়ী, মোট ২৫টি ‘প্রজেক্ট ইঞ্জিনিয়ার’ পদে অস্থায়ী হিসেবে নিয়োগ করা হবে স্নাতকোত্তীর্ণ প্রার্থীদের। নিয়োগ করা হবে ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের কলকাতা এবং মুম্বই ইউনিটে। তবে নিয়োগ এবং আবেদন সংক্রান্ত বিষয়ে রয়েছে বেশ কিছু শর্তাবলি।

Advertisement

আবেদনকারীদের কোন বিষয়ে স্নাতকোত্তীর্ণ হওয়া প্রয়োজন?

‘ইলেকট্রনিক্স’, ‘ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন’, ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি’, ‘টেলিকমিউনিকেশন’ এবং ‘মেকানিক্যাল’ — উল্লেখিত বিষয়ে ব্যাচেলর ইন ইঞ্জিনিয়ারিং (বিই) কিংবা ব্যাচেলর ইন টেকনোলজি (বিটেক) ডিগ্রি থাকা প্রয়োজন। এই সমস্ত প্রার্থীরা ‘প্রজেক্ট ইঞ্জিনিয়ার’ পদের জন্য আবেদন করতে পারবেন।

Advertisement

পদ সংখ্যা:

‘প্রজেক্ট ইঞ্জিনিয়ার’ পদে ওবিসি ১০, তফসিলি জাতি ২, উপজাতি ১, অর্থনৈতিক ভাবে অনগ্রসর শ্রেণি ৩ এবং অন্যান্য প্রার্থীদের জন্য ৯ টি শূন্যপদ রয়েছে।

বয়স:

‘প্রজেক্ট ইঞ্জিনিয়ার’ পদে অনূর্ধ্ব ৩২ বছর বয়সি প্রার্থীদের আবেদন গৃহীত হবে।

পূর্ব অভিজ্ঞতা:

‘প্রজেক্ট ইঞ্জিনিয়ার’ পদে ‘ইলেকট্রনিক্স’ এবং সমতুল্য বিভাগের স্নাতকোত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে ‘রাডার অ্যান্ড কমিউনিকেশন সিস্টেমস’, ‘হাই ভোল্টেজ ট্রান্সমিটারস’, ‘সিগন্যাল প্রসেসিং’ — এই সমস্ত ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

‘মেকানিক্যাল’ বিভাগের স্নাতকোত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে ‘মেকানিক্যাল ডিজ়াইনিং’, ‘অটোক্যাড’ এবং ‘সলিড ওয়ার্কস’ — এই সমস্ত সফটওয়্যার ব্যবহারের অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

তবে এই পদে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীদের শিক্ষা, তথ্য ও প্রযুক্তি, ব্যাঙ্কিং পরিষেবা ক্ষেত্র এবং শিক্ষানবিশ (ইন্টার্ন) হিসেবে কাজের অভিজ্ঞতা গ্রহণযোগ্য হবে না।

বেতন:

‘প্রজেক্ট ইঞ্জিনিয়ার’-দের ৪০ হাজার থেকে ৫৫ হাজার টাকা পর্যন্ত মাসিক বেতন হবে।

ডাকযোগে প্রার্থীদের আবেদন পাঠাতে হবে ২০ জুলাই, ২০২৩ এর মধ্যে। এই তারিখের পর আর কোনও আবেদন গ্রহণ করা হবে না। প্রার্থীদের আবেদনপত্রের সঙ্গে পাঠাতে হবে অন্যান্য প্রয়োজনীয় নথিও। নিয়োগ এবং আবেদন সংক্রান্ত বিষয়ে আরও বিস্তারিত জেনে নিতে প্রার্থীদের সংস্থার ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন