CSIR-IITR Recruitment 2023

কেন্দ্রীয় সংস্থায় সায়েন্টিস্ট পদে বিপুল নিয়োগ, জেনে নিন আবেদনের শর্তাবলি

সংস্থার ১২টি বিভাগের শূন্যপদে নিয়োগ করা হবে। এক লক্ষ থেকে দুই লক্ষ টাকা পর্যন্ত বেতন পেতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৪:০৭
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টক্সিকোলজি রিসার্চ। ছবি: সংগৃহীত

বিজ্ঞান কিংবা ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করেছেন, এমন প্রার্থীদের জন্য সুখবর। এমনই ব্যক্তিদের কেন্দ্রীয় সংস্থা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টক্সিকোলজি রিসার্চের দফতরে নিয়োগ করা হবে। সংস্থার তরফে সায়েন্টিস্ট পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Advertisement

কারা আবেদন করতে পারবেন?

সায়েন্টিস্ট:

Advertisement

এই পদে আবেদনের জন্য রসায়ন/ অঙ্ক/ সংখ্যাতত্ত্ব/ বায়ো স্ট্যাটিস্টিক্স/ কম্পিউটার সায়েন্স/বায়োইনফরমেটিক্স/ ইনফরমেশন টেকনোলজি/ এগ্রিকালচারাল সায়েন্স/ ফিশারিজ়/ মেরিন বায়োলজি/ কেমিক্যাল সায়েন্স— উক্ত বিষয়ের মধ্যে যে কোনও একটিতে পিএইচডি ডিগ্রি থাকা প্রয়োজন। উক্ত পদে মোট নয় জন প্রার্থী নিয়োগ করা হবে।

পূর্বে গবেষণা করার অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। একই সঙ্গে, প্রার্থীর সংশ্লিষ্ট বিষয়ে গবেষনাপত্র প্রকাশিত হয়ে থাকলে, নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

প্রিন্সিপাল সায়েন্টিস্ট:

উল্লিখিত পদে আবেদনের জন্য ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস) এবং পিএইচডি থাকা বাঞ্ছনীয়। উক্ত ডিগ্রি বায়ো কেমিস্ট্রি, মাইক্রোবায়োলজির মতো বিষয়ে থাকা দরকার। পূর্বে সংশ্লিষ্ট বিষয়ে জার্নাল প্রকাশিত হওয়া বাঞ্ছনীয়।

সিনিয়র সায়েন্টিস্ট:

বায়ো কেমিস্ট্রি,মাইক্রোবায়োলজির মত বিষয়ে ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস) এবং পিএইচডি করেছেন এমন ব্যক্তিদের আবেদন গ্রহণ করা হবে। এছাড়াও উক্ত বিষয়ে মাস কমিউনিকেশন, পাবলিক রিলেশন, হিউম্যান রিসোর্স, ইঞ্জিনিয়ারিং কিংবা বিজ়নেস ম্যানেজমেন্ট-এ স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

নিয়োগের শর্তাবলি:

  • এই প্রকল্পে ১০ মাস কাজ করতে হবে।
  • কাজের নিরিখে পরে মেয়াদ বৃদ্ধি করা হতে পারে।
  • কম্পোজ়িট মেটিরিয়ালস নিয়ে কাজের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

বেতন:

নির্বাচিত প্রার্থীরা মাসে এক লক্ষ ১৫ হাজার থেকে শুরু করে দুই লক্ষ টাকা পর্যন্ত বেতন পাবেন।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেওয়া নিয়ম অনুযায়ী একটি ফর্ম পূরণ করতে হবে। মেল যোগে ওই ফর্ম-সহ আবেদনপত্র পাঠাতে হবে।

উল্লিখিত পদে আবেদন করা যাবে ৩১ অগস্ট, ২০২৩ পর্যন্ত। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। ইন্টারভিউ অনলাইন বা অফলাইনে হতে পারে। সেই বিষয়ে মেল যোগে বাছাই করার প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে। নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিশদ জানতে প্রার্থীরা সংস্থার ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন