Indian Railways Job 2024

ভারতীয় রেলে ন’হাজারেরও বেশি কর্মখালি, কোন কোন পদে চলছে নিয়োগ?

রেল মন্ত্রকের রিক্রুটমেন্ট বোর্ডের তরফে সম্প্রতি প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে টেকনিশিয়ান পদে নিয়োগের বিষয়ে সবিস্তার তথ্য পেশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৮ থেকে ৩৩ বছর বয়সিরা উল্লিখিত পদের জন্য আবেদন করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১২:০৬
Share:

প্রতীকী চিত্র।

টেকনিশিয়ান পদে কর্মখালি। ভারতীয় রেলের তরফে এই পদে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৮ থেকে ৩৩ বছর বয়সি ব্যক্তিদের ওই পদে নিয়োগ করা হবে। আবেদনকারীদের ৫০০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। তবে মহিলা, তৃতীয় লিঙ্গ এবং সংরক্ষিত আসনের প্রার্থীদের ক্ষেত্রে ওই আবেদনমূল্য ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। সংশ্লিষ্ট পদে মোট ৯,১৪৪টি শূন্যপদ রয়েছে।

Advertisement

এই পদে ইঞ্জিনিয়ারিং কিংবা বিজ্ঞান শাখায় স্নাতকদের নিয়োগ করা হবে। এ ছাড়াও ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং (এনসিভিটি) অনুমোদিত কেন্দ্র থেকে ফিটার, মেকানিক, ওয়েল্ডার, ইলেক্ট্রিশিয়ান কিংবা সমতুল্য ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এর শংসাপত্র রয়েছে, এমন দশম উত্তীর্ণ ব্যক্তিরাও কাজের সুযোগ পাবেন। এ ছাড়াও ইঞ্জিনিয়ারিং শাখায় ডিগ্রি বা ডিপ্লোমা অর্জন করেছেন, এমন ব্যক্তিরাও আবেদন করতে পারবেন।

নিযুক্ত ব্যক্তিরা কলকাতা, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, বিলাসপুর, চেন্নাই-সহ দেশের একাধিক শহরে কাজের সুযোগ পাবেন। তবে নিয়োগের আগে প্রার্থীদের বিভিন্ন ধরনের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কম্পিউটার বেসড টেস্ট, কম্পিউটার বেসড অ্যাপটিটিউড টেস্ট, ডকুমেন্ট ভেরিফিকেশন এবং মেডিক্যাল এগজ়ামিনেশন-এর মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে।

Advertisement

আগ্রহীদের অনলাইনে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনের জন্য পোর্টাল চালু করা হয়েছে ৯ মার্চ। আবেদন জমা দিতে হবে ৮ এপ্রিলের মধ্যে। তবে, আবেদনে কোনও তথ্য অসম্পূর্ণ থাকলে কিংবা আবেদনপত্রে কোনও ত্রুটি সংশোধনের জন্য ৯ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। সংশ্লিষ্ট পদে নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জেনে নিতে ভারতীয় রেলের রিক্রুটমেন্টের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন