Jobs in CU

কলকাতা বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ব বিভাগে কর্মখালি, কারা আবেদন করবেন?

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, সংশ্লিষ্ট বিভাগের একটি গবেষণা প্রকল্পের জন্য রিসার্চ অ্যাসোসিয়েট, রিসার্চ অ্যাসিস্ট্যান্ট এবং ফিল্ড ইনভেস্টিগেটর প্রয়োজন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১২:৫১
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

কলকাতা বিশ্ববিদ্যালয়ে কর্মী নিয়োগ করা হবে। এই মর্মে প্রতিষ্ঠানের নৃতত্ত্ব বিভাগের একটি গবেষণা প্রকল্পের জন্য যোগ্য ব্যক্তিদের কাছে আবেদন চাওয়া হয়েছে। ওই প্রকল্পের জন্য রিসার্চ অ্যাসোসিয়েট, রিসার্চ অ্যাসিস্ট্যান্ট এবং ফিল্ড ইনভেস্টিগেটর প্রয়োজন। চুক্তির ভিত্তিতে উল্লিখিত পদে কাজ করতে হবে।

Advertisement

ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চ (আইসিএসএসআর)-এর অর্থপুষ্ট প্রকল্পে গবেষণামূলক কাজের জন্য স্নাতকোত্তর এবং স্নাতকোত্তীর্ণ প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। নিযুক্তদের ‘ট্রাইবাল জন ধন: অ্যান অ্যাসেসমেন্ট অফ দ্য ইমপ্যাক্ট অফ পিএমজেডিওয়াই অন দ্য সিডিউলড ট্রাইবস অফ ওয়েস্ট বেঙ্গল’ শীর্ষক প্রকল্পে কাজ করতে হবে।

রিসার্চ অ্যাসোসিয়েট পদে তিন মাসের জন্য নিয়োগ করা হবে। নৃতত্ত্ব কিংবা সমাজবিদ্যার যে কোনও শাখায় স্নাতকোত্তর প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। এই ক্ষেত্রে আবেদনকারীদের পিএইচডি কিংবা এমফিল ডিগ্রি থাকতে হবে। এ ছাড়াও নেট কিংবা স্লেট-এর মতো সর্বভারতীয় স্তরের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যক। মাসে ২৫ হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হবে।

Advertisement

রিসার্চ অ্যাসিস্ট্যান্ট পদে নিযুক্তদের ২০ হাজার টাকা পারিশ্রমিক দেওয়া হবে। নৃতত্ত্ব কিংবা সমাজবিদ্যার যে কোনও শাখায় পিএইচডি কিংবা এমফিল করেছেন, এমন প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। স্নাতকোত্তর প্রার্থীরাও আবেদন করতে পারবেন। মোট তিন মাসের চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে।

ফিল্ড ইনভেস্টিগেটর পদে সমাজবিদ্যার যে কোনও শাখায় স্নাতকোত্তর প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর রয়েছে, এমন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। মোট ৯০ দিন চুক্তির ভিত্তিতে কাজ করতে হবে। প্রতি দিনের ভিত্তিতে ৫০০ টাকা করে পারিশ্রমিক দেওয়া হবে।

উল্লিখিত পদে ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই করে নেওয়া হবে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের বালিগঞ্জ সায়েন্স ক্যাম্পাসের নৃতত্ত্ব বিভাগে ইন্টারভিউ নেওয়া হবে। ১৬ অক্টোবর বেলা ১১টার মধ্যে নির্দিষ্ট ঠিকানায় জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র-সহ অন্যান্য নথি নিয়ে পৌঁছে যেতে হবে। এই বিষয়ে অন্য তথ্য জেনে নিতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন