Recruitment in VU

জুনিয়র রিসার্চ ফেলো নেবে বিশ্বভারতী, কোন বিভাগের জন্য?

বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবনের রসায়ন বিভাগের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। বিশেষ প্রকল্পে কাজের জন্য নেওয়া হবে জেআরএফ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৪
Share:

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

বিশ্বভারতীতে রয়েছে বিশেষ প্রকল্পে কাজের সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবনের রসায়ন বিভাগের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। বিশেষ প্রকল্পে কাজের জন্য নেওয়া হবে জেআরএফ। প্রকল্পটির নাম ‘ইলেক্ট্রোকেমিক্যাল সিন্থেসিস অফ ফাংশন্যালাইজ়ড হেটেরোসাইকেলস অফ বায়োলজিক্যাল রেলিভেন্স’। প্রকল্পটিতে ৩৬ মাসের জন্য কাজের মেয়াদ থাকবে। প্রথম দু’বছর প্রতি মাসে ৩১ হাজার টাকা মিলবে ফেলোশিপ বাবদ। তৃতীয় বছরে ৩৫ হাজার টাকা করে মিলবে প্রতি মাসে।

আবেদনের জন্য কী যোগ্যতা প্রয়োজন?

Advertisement

প্রার্থীকে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পেয়ে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে। যেখানে অরগ্যানিক কেমিস্ট্রিতে স্পেশালাইজেশন থাকতে হবে। পাশাপাশি, ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট)/ গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউট টেস্ট (গেট) উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর বয়স ২৮ বছরের মধ্যে হওয়া দরকার। যদিও সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য বয়সের ছাড় রয়েছে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে ‘কেরিয়ার’-এ গেলে বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী প্রয়োজনীয় নথি মেল করতে হবে। বিজ্ঞপ্তিটি আগেও প্রকাশিত হয়েছিল। তবে পুরনরায় ১৮ সেপ্টেম্বর প্রকাশ করা হয়েছে। ১৮ তারিখ থেকে ১০ দিনের মধ্যে আবেদনপত্র মেল করতে হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন