AR Rahman

প্রবাসী ভারতীয়দের অভিযোগের মুখে পড়েছিলেন শাহরুখ, রহমান ও আশুতোষ!

শুরুর দিকে তেমন ভাল ফল না পেলেও সময়ের সঙ্গে সঙ্গে ছবির মূল্য বাড়তে থাকে। মানুষের জীবনে প্রভাব ফেলতে শুরু করে 'স্বদেশ'।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২১ ১৭:৪৯
Share:

শাহরুখ, রহমান, আশুতোষ

এমন একাধিক ছবি রয়েছে, যা মুক্তির পর পর তেমন জনপ্রিয়তা অর্জন না করলেও সময় পেরলে প্রভাব ফেলেছে মানুষের জীবনে। তেমনই একটি ছবি ‘স্বদেশ’। ২০০৪ সালে মুক্তি পায় আশুতোষ গোয়ারিকর পরিচালিত সেই ছবি। অভিনয় করেছিলেন শাহরুখ খান। সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন এআর রহমান। কিন্তু কিছু বছর পেরিয়ে যাওয়ার পর থেকে ছবির এই ৩ স্তম্ভের দিকে আঙুল উঠতে থাকে।

Advertisement

শুরুর দিকে তেমন ভাল ফল না পেলেও সময়ের সঙ্গে সঙ্গে ছবির মূল্য বাড়তে থাকে। কেবল তাই নয়, মানুষেরা জীবনে প্রভাব ফেলতে শুরু করে ‘স্বদেশ’। সে রকম একটি ঘটনার উদাহরণ দিলেন অস্কারজয়ী সুরকার এআর রহমান।

সম্প্রতি এক সাক্ষাৎকারে রহমান জানান, ‘‘প্রবাসী ভারতীয়দের একাংশের হৃদয়ের ভিতরে প্রবেশ করতে পেরেছে ছবিটা। আর তাই ‘স্বদেশ’ দেখার পরেই নাকি আমেরিকা, ইওরোপ, অস্ট্রেলিয়া থেকে অনেক ভারতীর দেশে ফিরে এসেছেন। আমাকে এমন অনেকেই বলেছেন, ‘তোমাদের জন্যই এই কাণ্ডটা করলাম। দেশের ভালর জন্য বিদেশ থেকে ফিরে এসে কাজ করছি এখানে’।’’

Advertisement

ইতিমধ্যে রহমান প্রথম বার একটি ছবি প্রযোজনা করেছেন যা মুক্তির পথে। ‘৯৯ সংস’ নামের ছবিটিতে তিনি সুরও দিয়েছেন। ছবিটি মুক্তির দিন ১৬ এপ্রিলের দিকে তাকিয়ে রয়েছেন আল্লারাখা রহমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন