A Suitable Boy

‘আ স্যুটেবল বয়’-এ চুম্বনের দৃশ্যে আপত্তি, নেটফ্লিক্সের বিরুদ্ধে এফআইআর বিজেপি নেতার

বিক্রম শেঠের উপন্যাসের উপর ভিত্তি করে তৈরি এই সিরিজ ২৩ অক্টোবর নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

মুম্বই শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২০ ২১:৪৫
Share:

শিরোনামে উঠে এল মীরা নায়ার পরিচালিত সিরিজ ‘আ স্যুটেবল বয়’

মুক্তি পাওয়ার প্রায় এক মাস পরে শিরোনামে উঠে এল মীরা নায়ার পরিচালিত সিরিজ ‘আ স্যুটেবল বয়’। ওই সিরিজের কিছু দৃশ্যে হিন্দু ভাবাবেগে আঘাত করা হয়েছে, এই অভিযোগে বিজেপি নেতা গৌরব তিওয়ারি এফআইআর দায়ের করেছেন নেটফ্লিক্সের বিরুদ্ধে।

ভারতীয় জনতা যুব মোর্চার জাতীয় সম্পাদক গৌরব টুইটে লিখেছেন, ‘আ স্যুটেবল বয় সিরিজে, নেটফ্লিক্স তিনটি চুম্বনের দৃশ্য দেখানো হয়েছে। তার মধ্যে একটি পর্বে, মন্দিরের ভিতর একটি চুম্বনের দৃশ্য দেখানো হয়েছে’। তিনি প্রশ্ন তুলেছেন, হিন্দু মেয়ের সঙ্গে মুসলিম ছেলের প্রেমের গল্পে সব চুম্বন দৃশ্যই কেন মন্দির প্রাঙ্গণের ভিতর দেখানো হয়েছে। তিনি জানান, মধ্যপ্রদেশের রেওয়ায় তিনি এফআইআর দায়ের করেছেন।

সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় গৌরব জানিয়েছেন, চুম্বন দৃশ্যের বিরোধিতা তিনি করছেন না। কিন্তু মন্দিরে আরতি চলাকালীন সেই দৃশ্যগুলি শ্যুট করা নিয়ে তিনি আপত্তি জানিয়েছেন। নির্মাতাদের উদ্দেশে তিনি প্রশ্ন তুলেছেন, “মসজিদে আজান চলাকালীন এমন দৃশ্য শ্যুট করতে পারতেন? এতটা শৈল্পিক স্বাধীনতা কি পাওয়া যেত? হিন্দুদের সহিষ্ণুতাকে তাঁদের দুর্বলতা ভাববেন না। এতে শুধু মধ্যপ্রদেশেরই নয়, ভগবান শিব এবং তাঁর কোটি কোটি ভক্তের আবেগকে অপমানিত করা হয়েছে। আপনাদের ক্ষমা চাওয়া উচিত।”

Advertisement

আরও পড়ুন: ‘কৌশিক আমার আর নীলের বিয়েতে হইচই করবে বলে ছুটির আগাম দরখাস্ত দিয়েছে’

গৌরব জানান, শিব ভক্তদের জন্য রানি অহল্যাবাঈ হোলকার মহেশ্বর ঘাটটি উৎসর্গ করেছিলেন। প্রস্তর যুগের হাজার হাজার শিবলিঙ্গ এই ঘাটকে গৌরবান্বিত করে। ধর্মীয় স্থানে ‘লভ জিহাদ’ প্রচার করা এবং হিন্দুদের ভাবাবেগে আঘাত করা হয়েছে বলে তাঁর অভিযোগ। এর জন্য নেটফ্লিক্সকে তিনি ধিক্কার জানিয়ে নিজের ফোন থেকে ইতিমধ্যেই নেটফ্লিক্স অ্যাপটি মুছে দিয়েছেন।

অন্য দিকে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রও ঘটনাটি নিয়ে ক্ষুব্ধ। তিনি জানিয়েছেন, “আমি কর্তৃপক্ষকে জানিয়েছি নেটফ্লিক্স এবং ওই সিরিজের পরিচালক-প্রযোজকদের বিরুদ্ধে কোন ধরনের আইনি পদক্ষেপ করা যায় তা খতিয়ে দেখতে।”

Advertisement

আরও পড়ুন: অল্প সময়েই ১০০ কোটির মালিক, নেই বলিউডের কোনও ছবিতে, তবু ‘ন্যাশনাল ক্রাশ’ এই অভিনেত্রী

বিক্রম শেঠের উপন্যাসের উপর ভিত্তি করে তৈরি এই সিরিজ ২৩ অক্টোবর নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে। টাবু, ঈশান খট্টর, তানিয়া মানিকতলা, রসিকা দুগ্গল মতো অভিনেতাদের দেখা যাচ্ছে এই সিরিজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন