Aditi Rao Hydari

‘হীরামন্ডি’র সেটে জোর ধমক অদিতিকে, রীতিমতো উপোস করিয়ে রেখেছিলেন সঞ্জয় লীলা ভন্সালী

কোনও ধরনের খামতি কিংবা গাফিলতি মোটেও পছন্দ নয় সঞ্জয় লীলা ভন্সালীর। এ বার ‘হীরামন্ডি’র শুটিং চলাকালীন অদিতিকে প্রায় উপোস করিয়ে রাখেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১৯:১৯
Share:

(বাঁ দিকে) অদিতি রাও হায়দরি। সঞ্জয় লীলা ভন্সালী (ডান দিকে)।। ছবি: সংগৃহীত।

প্রাক্-স্বাধীনতা পর্বের লাহোরের প্রেক্ষাপটে তৈরি সঞ্জয় লীলা ভন্সালীর প্রথম ওয়েব সিরিজ় ‘হীরামন্ডি’। মনীষা কৈরালা, সোনাক্ষী সিন্‌হা, অদিতি রাও হায়দরি অভিনয় করেছেন মুখ্য চরিত্রে। অন্যান্য চরিত্রে একঝাঁক অভিনেতার দেখা মিলেছে ওয়েব সিরিজ়ে। ১ মে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে ‘হীরামন্ডি’। এই সিরিজের জন্য নাকি প্রায় সাত বছর ধরে গবেষণা করেছেন পরিচালক! এমনিতেই সকলেই জানেন যে, সঞ্জয় তাঁর ছবি নিয়ে যতটা না খুঁতখুঁতে, তার চেয়ে অনেক বেশি তাঁর নায়িকাদের নিয়ে সচেতন। কোনও ধরনের খামতি কিংবা গাফিলতি মোটেও পছন্দ নয় পরিচালকের। এ বার ‘হীরামন্ডি’র শুটিং চলাকালীন অদিতিকে প্রায় উপোস করিয়ে রাখেন তিনি।

Advertisement

সঞ্জয় লীলা ভন্সালীর ছবি মানেই পেল্লায় সেট। ঝাড়লণ্ঠন থেকে দুর্দান্ত সব পোশাক, তেমনই তাকলাগানো গয়না। সে ‘দেবদাস’ হোক কিংবা ‘বাজিরাও মস্তানি’ কিংবা ‘পদ্মাবত’— সঞ্জয় তাঁর ছবির নায়িকাদের সাজপোশাক থেকে অভিব্যক্তি, সব কিছুর খেয়াল রাখেন। ফাঁকি দেওয়া মোটেই পছন্দ নয় তাঁর। এক সাক্ষাৎকারে অদিতি বলেন, এক দৃশ্যের শুটিংয়ের ব্যাপারে পরিচালকের নাকি কড়া নির্দেশ ছিল— “আজকে তুমি কিচ্ছু খাবে না।” রীতিমতো উপোস করার নির্দেশ দেন ভন্সালী। তাঁর মনে হয়েছিল, ক্ষুধার্ত থাকলেই শুটিংয়ের সময়ে চোখেমুখে তার ছাপ থাকবে। ওই নির্দিষ্ট দৃশ্যে কাঙ্ক্ষিত নাটকীয়তা ফুটিয়ে তুলতে তার প্রয়োজন ছিল। যদিও সেই সময় অদিতি সদ্য করোনা থেকে সুস্থ হয়ে সেটে ফিরেছেন। তার পরও পরিচালকের কথা অক্ষরে অক্ষরে মেনে চলেন তিনি। অবশ্য অভিনেত্রী স্বীকার করেছেন, পরিচালকের কথা মেনেই দৃশ্যে সেই ম্যাজিকটা আনতে পেরেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন