মিকি-ম্যানিয়ায় কাত দুনিয়া

সামনেই মিকি মাউসের জন্মদিন। ৯০ বছর পরেও মিকি কি জনপ্রিয়? কতটাই বা প্রাসঙ্গিক? মিকি একা থেমে থাকেনি। ‘ওসওয়াল্ড দ্য লাকি র‌্যাবিট’-এর পরিবর্তে মিকি সাম্রাজ্য বিস্তার করেছে মিনি, প্লুটো, ডোনাল্ড-গুফিকে নিয়ে। দীর্ঘ যাত্রায় মিকির পাশাপাশি তৈরি হয়েছে নতুন চরিত্ররা।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৮ ০০:০০
Share:

ওয়াল্ট ডিজ়নি

দিনটা ছিল ১৮ নভেম্বর। সে প্রায় ৯০ বছর আগেকার কথা। কার্টুন দুনিয়া বদলে গেল একেবারে। সৌজন্যে একটি খুদে ইঁদুর। ১৯২৮ সালে ‘স্টিমবোট উইলি’ নামের একটি শর্টে প্রথম সেই ইঁদুরের আবির্ভাব। হাতে আঁকা কার্টুনে একের পর এক চলমান দৃশ্যের সঙ্গে মিউজ়িক আর সাউন্ড যোগ হল। ওয়াল্ট ডিজ়নি ট্রেনে বসেই এঁকে ফেললেন সেই ইঁদুর। নাম দিলেন মর্টিমার মাউস। স্ত্রী লিলিয়ানের কথা অনুযায়ী ওয়াল্ট মর্টিমারকে বদলে দিলেন মিকিতে। সেই শুরু। এর পরে শর্টস, ফিচার ফিল্ম, কমিক স্ট্রিপ, ভিডিয়ো গেম, হাতঘ়ড়ি-জামাকাপড়-পেনসিল বক্স থেকে শুরু করে সম্ভাব্য সমস্ত রকম জিনিসে জাঁকিয়ে বসেছে মিকি মাউস। মিকির অবিরাম যাত্রা উদ্‌যাপিত হচ্ছে মিকি উৎসবে।

Advertisement

মিকি একা থেমে থাকেনি। ‘ওসওয়াল্ড দ্য লাকি র‌্যাবিট’-এর পরিবর্তে মিকি সাম্রাজ্য বিস্তার করেছে মিনি, প্লুটো, ডোনাল্ড-গুফিকে নিয়ে। দীর্ঘ যাত্রায় মিকির পাশাপাশি তৈরি হয়েছে নতুন চরিত্ররা। তারা কি মিকির প্রতিদ্বন্দ্বী? ‘‘মিকি সমস্ত প্রতিযোগিতার ঊর্ধ্বে। যত চরিত্রই আসুক, মিকি নিজের জায়গাতেই থাকবে,’’ বললেন ডিজ়নি ইন্ডিয়ার এগজ়িকিউটিভ ডিরেক্টর রবীন্দ্রন আচার্য। মিকিকে নিয়ে মা-বাবারা নির্দ্বিধায় নিশ্চিন্ত থাকতে পারেন। যে ধরনের বিষয় তুলে ধরা হয়, তাতে আর পাঁচটা কার্টুনের মতো নজরদারি করতে হয় না। যে সমস্ত শিশুরা ছোট থেকে মিকি-মিনিতে বুঁদ হয়ে থেকেছে, তারা পরবর্তী কালে নিজের সন্তানদেরও সেই কল্পনার দুনিয়ায় শরিক করতে চাইবে, সেটাই স্বাভাবিক। নানা ফ্যাশন ব্র্যান্ডের সঙ্গে মিকির কোলাবরেশনও পুরনো নস্টালজিয়াকে উস্কে দিচ্ছে।

লাল শর্টস, গামবাট হলুদ জুতোজোড়া আর সাদা গ্লাভস পরা চার আঙুলের ইঁদুর হয়ে উঠেছে আইকন। ভারতে গত বছর বিক্রি হয়েছে ৩০ মিলিয়ন প্রডাক্ট। মিকির ৯০ তম জন্মদিন উপলক্ষে শুরু হয়েছে ‘স্টে ফিট’ ক্যাম্পেন। মিকির চরিত্র কোনও না কোনও মূল্যবোধের বার্তা বহন করে। তাই স্কুলের বাচ্চাদের স্বাস্থ্য সচেতন করে তুলতেই উদ্যোগ। ৩০০০ স্কুলে চলছে ক্যাম্পেন। কিন্তু ডোরেমন, শিনচ্যান, মোটু-পাতলু, ছোটা ভীমের মাঝে মিকি এখনকার বাচ্চাদের কাছে কতটা কাছের? ‘হামি’র চিনি ওরফে তিয়াশা বলছে, ‘‘আমি কয়েকটা কার্টুন দেখি। কিন্তু সমস্ত কার্টুনের মধ্যে আমার মিকি-মিনির জুড়িটা খুব পছন্দের। ওরা দু’জনেই ফ্রেন্ডলি। সময় পেলেই ‘মিকি মাউস ক্লাবহাউস’, ‘মিনিজ় বো টুনস’ দেখি। অ্যানিমেশনের মধ্যে যে অ্যাডভেঞ্চার দেখানো হয়, সেটাই আমার প্রিয়।’’

Advertisement

মিকি আসলে আমাদেরই মতো। সে হামেশাই ছোট ছোট ভুল করে ফেলে। কিন্তু ভুলগুলোকে শুধরে নিতেও জানে। মজা, আনন্দ আর হুল্লোড়ের মাঝেই শিক্ষা দিয়ে চলে অবিরাম। তা হোক না সে ছোট্ট একটা ইঁদুর! ওয়াল্ট ডিজ়নি বলেছিলেন না, ‘‘আই ওনলি হোপ দ্যাট উই নেভার লুজ় সাইট অফ ওয়ান থিং— দ্যাট ইট ওয়াজ় অল স্টার্টে়ড বাই আ মাউস!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন