সোনার অক্ষয়

পর্দায় স্বপ্ন বোনেন। বুঝে নেন ব্যবসাটাও। অক্ষয় কুমারের গোল্ডেন টাচ ছবি মুক্তির জন্য তিন খানের নজর খুশির উৎসবে। সেখানে ভিড় না বাড়িয়ে দেশপ্রেমের জোয়ারে সাধারণ মানুষকে ভাসাতে অক্ষয় বেছে নিয়েছেন ১৫ অগস্ট বা ২৬ জানুয়ারির মতো গুরুত্বপূর্ণ তারিখগুলি।

Advertisement
শেষ আপডেট: ১৪ জুন ২০১৮ ০০:৩৫
Share:

অক্ষয় কুমার।

এই নিয়ে টানা তিন বছর স্বাধীনতা দিবসে ছুটির বক্স অফিস নিজের দখলে রাখছেন অক্ষয় কুমার। ছবি মুক্তির জন্য তিন খানের নজর খুশির উৎসবে। সেখানে ভিড় না বাড়িয়ে দেশপ্রেমের জোয়ারে সাধারণ মানুষকে ভাসাতে অক্ষয় বেছে নিয়েছেন ১৫ অগস্ট বা ২৬ জানুয়ারির মতো গুরুত্বপূর্ণ তারিখগুলি।

Advertisement

তাঁর ছবি বক্স অফিসে আক্ষরিক অর্থেই সোনা ফলায়। কাকতালীয় ভাবে এ বারের ছবির নাম ‘গোল্ড’। স্বাধীন ভারতের অলিম্পিকে প্রথম স্বর্ণপদক জয়ের সত্তর বছর পূর্তি উপলক্ষে এই ছবির পরিকল্পনা। রিমা কাগতি পরিচালিত ছবির অন্যতম প্রযোজক ফারহান আখতার। বুধবার প্রকাশ করা হল ছবির প্রথম পোস্টার। এটি একটি পিরিয়ড ড্রামা। ব্রিটেনের ইয়র্কশায়ার ও দ্য মিডল্যান্ডসে ছবির বড় অংশের শুট হয়েছে।

‘গদর’, ‘বর্ডার’ বা ‘এলওসি কার্গিল’ ঘরানার ছবির বাইরে বেরিয়ে অক্ষয় দেখিয়েছেন, দেশপ্রেমের রং বহুমুখী। যেখানে ব্যক্তিগত ট্র্যাজেডিও হয়ে ওঠে আত্মমর্যাদা বাঁচানোর ঘুঁটি (রুস্তম)। আবার স্ত্রীর মান রাখতে বাড়িতে শৌচালয়ের নির্মাণও সমসাময়িক দেশাত্মবোধেরই পরিচায়ক (টয়লেট: এক প্রেম কথা)। এ বার অবশ্য তিনি হকি খেলোয়াড় বলবীর সিংহের ভূমিকায়। তবে অক্ষয়ের অন্য ছবিগুলির মতো এই ছবিটিও পুরোপুরি বায়োপিক নয়। সেই সতর্কবিধি ছবির প্রযোজক-পরিচালক আগেই দিয়ে রেখেছেন। ছবিতে অক্ষয় ছাড়াও আছেন বিনীত কুমার, কুণাল কপূর, অমিত সাধ। এই ছবি দিয়েই অক্ষয়ের বিপরীতে ডেবিউ করছেন ছোট পর্দার জনপ্রিয় মুখ মৌনী রায়।

Advertisement

‘চক দে! ইন্ডিয়া’ ছবিতে হকি কোচের ভূমিকায় মাত করেছিলেন শাহরুখ খান। স্বাভাবিক ভাবে এই ছবিতে অক্ষয়ের পারফরম্যান্সও তুলনার মুখে পড়বে। দু’টি ছবির টাইমলাইন একেবারেই আলাদা।

ছ’বছর পরে পর্দায় ফিরছেন পরিচালক রিমা। তাঁর আগের দু’টি ছবি ‘হনিমুন ট্রাভেলস প্রাইভেট লিমিটেড’ ও ‘তলাশ’-এ মহিলা চরিত্রগুলির অনেক পরত ছিল। ‘গোল্ড’-এ এখনও পর্যন্ত একটি মহিলা চরিত্রের কথাই জানা গিয়েছে। তাতে রিমার সিগনেচার স্টাইল অক্ষুণ্ণ থাকে কি না, নজর থাকবে সে দিকেও।

বায়োপিকের বাজারে অন্য অভিনেতাদের চেয়ে ইতিমধ্যেই দশ কদম এগিয়ে রয়েছেন অক্ষয়। ‘গোল্ড’-এর মধ্য দিয়ে আরও এক বার দেশবাসীকে স্বপ্ন দেখানোর আশ্বাস দিয়েছেন তিনি। অঙ্ক আর স্বপ্ন মিলিয়ে দেন বলেই না অক্ষয় ‘ইন্টারন্যাশনাল খিলাড়ি’!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন