Amitabh Bachchan

Amitabh Bachchan: বচ্চন স্যর এখনও আমাদের অনুপ্রেরণা, মুগ্ধ ‘ব্রহ্মাস্ত্র’-র পরিচালক

সেটে সমানে উৎসাহ জুগিয়েছেন বলিউডের ‘শাহেনশা’। এতখানি বয়সেও কাজের প্রতি তাঁর একাগ্রতা শিক্ষণীয়। মুগ্ধ পরিচালক অয়ন মুখোপাধ্যায়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১৭:২৯
Share:

অমিতাভ বচ্চন

এই আশি ছুঁইছুঁই বয়সেও তাক লাগিয়ে দেয় তাঁর কঠোর পরিশ্রম। অমিতাভ বচ্চন মানেই আজও অধ্যবসায়ের শেষ কথা। এমনটাই মনে করে গোটা বলিউড। ‘ব্রহ্মাস্ত্র’র সেটে ফের তার প্রমাণ পেলেন সহ-অভিনেতা থেকে কলাকুশলী সকলেই। বুধবার ছবির প্রচার-ঝলক মুক্তির অনুষ্ঠানে এসে সে কথা অকপটে স্বীকার করেছেন পরিচালক অয়ন মুখোপাধ্যায়। দীর্ঘ ন’বছরের টানাপড়েন পেরিয়ে অবশেষে আগামী ৯ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে ‘ব্রহ্মাস্ত্র’। তার প্রচার-ঝলক মুক্তি উপলক্ষেই বেরিয়ে এসেছে পর্দার ওপারের কাহিনি। বিগ বি-র সঙ্গে এই প্রথম কাজ করলেন অয়ন। বলিউডে এত বছর কাটিয়ে ফেলা, এত বিরাট মাপের অভিনেতার এখনও এমন অধ্যবসায় মুগ্ধ করেছে পরিচালককে।

Advertisement

মুম্বই সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে অয়ন বলেন, ‘‘আমাকে অনেকেই জিজ্ঞেস করছেন একটা ছবির জন্য কী ভাবে আমি জীবনের ন’টা বছর ব্যয় করলাম। উত্তরে বচ্চন স্যর কী ভাবে তাঁর সারা জীবন ছবির জন্য উৎসর্গ করেছেন, সেই উদাহরণ দিয়েছি। যখন ওঁর শট থাকত না, উনি ভ্যানিটি ভ্যানে বসে আরাম না করে নিজের আগামী ছবির কথা ভাবতেন, বা সেই সম্পর্কিত কাজ করতেন। গত পঞ্চাশ বছর ধরে বচ্চন স্যর এই কাজ করে এসেছেন। এখনও কাজের প্রতি ওঁর এই একাগ্রতা আমাদের সবার অনুপ্রেরণা।’’ পরিচালক হিসেবে কাজ করতে গিয়ে অয়ন দেখেছেন বহু অভিনেতাই তাঁর নিজের কাজটুকু নিয়েই ভাবেন। তাঁর মতে, এ ক্ষেত্রেও অমিতাভ উদাহরণ হয়ে রয়েছেন। অয়নের কথায়, ‘‘নিজের শটের পরেও বচ্চন স্যর ক্যামেরার আশেপাশেই থাকতেন, সহকর্মীদের সাহায্য করতেন। এই বয়সেও কাজের প্রতি ওঁর এই আনুগত্য সত্যিই শেখার মতো।’’

পুরাণ, রোমাঞ্চ, সংস্কৃতির মিশেলে তৈরি ‘ব্রহ্মাস্ত্র’-এর প্রথম ঝলক মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গেই আগ্রহ বাড়িয়েছে অনুরাগীদের। ছবির নায়ক ‘শিবা’ অগ্নি, জল, বায়ু এই তিন শক্তির অধিকারী। রণবীর কপূর রয়েছেন সেই চরিত্রে। নায়িকা ঈশার ভূমিকায় আলিয়া ভট্ট। বলিউডের ‘শাহেনশা’ রয়েছেন ‘গুরু’-র চরিত্রে। তিন পর্বের এই ছবির পরতে পরতে দানা বেঁধেছে রহস্য, অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই ও প্রেম।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন