বীরু-গব্বরের ইয়ারানা

বীরু-গব্বরের দুশমনি ভারতীয় ছবির ইতিহাসে মাইল ফলক। কিন্তু সে দুশমনি নেহাতই সেল্যুলয়েডের ‘কাল্ট’। বাস্তবে দু’জনের মধ্যে ছিল এক অটুট বন্ধুত্ব, যার স্রোত নীরবে বয়েছে বছরের পর বছর। আমজাদ খানের সঙ্গে সে বন্ধুত্বের স্মৃতি রোমন্থন করলেন অমিতাভ বচ্চন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৫ ০০:০০
Share:

বীরু-গব্বরের দুশমনি ভারতীয় ছবির ইতিহাসে মাইল ফলক। কিন্তু সে দুশমনি নেহাতই সেল্যুলয়েডের ‘কাল্ট’। বাস্তবে দু’জনের মধ্যে ছিল এক অটুট বন্ধুত্ব, যার স্রোত নীরবে বয়েছে বছরের পর বছর। আমজাদ খানের সঙ্গে সে বন্ধুত্বের স্মৃতি রোমন্থন করলেন অমিতাভ বচ্চন। সম্প্রতি আমজাদ-পুত্র শাদাবের লেখা একটি বইয়ের উদ্বোধন করেছেন অমিতাভ। ব্লগে সেই প্রসঙ্গেই আমজাদ খানের সঙ্গে তাঁর বন্ধুত্বের কথা লিখেছেন তিনি।

Advertisement

১৯৭৫ সালে ‘শোলে’-র সেটে প্রথম দেখার পর থেকে কীভাবে বিভিন্ন কঠিন সময়ের মধ্যে দিয়ে সেই বন্ধুত্ব এগিয়েছে, ব্লগে তার দলিল তুলে ধরেছেন বিগ-বি। এসেছে আমজাদের এবং তাঁর নিজের দুর্ঘটনার প্রসঙ্গ। তিনি লিখেছেন সেই নীরব বন্ধনের কথা যা অমিতাভের কাছে আজও ভীষণ ভাবে জীবিত। ‘শোলে’ ছাড়াও ‘এহসাস’, ‘সুহাগ’, ‘মিস্টার নটবরলাল’, ‘লাওয়ারিশ’-এর মতো ছবিতে দু’জনে একসঙ্গে অভিনয় করেছেন। আপাতত, প্রো-কবাডি লিগে ছেলে অভিষেকের টিম নিয়ে উৎসাহী অমিতাভ। দিন কয়েকের মধ্যেই লিগের প্রথম ম্যাচে নামছে অভিষেকের টিম। অমিতাভ স্বয়ং উপস্থিত থাকবেন সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন