Amjad Ali Khan

এ সময়ে ধ্যানে মন দিন: বার্তা উস্তাদ আমজাদ আলি খানের

রবিবার নেটমাধ্যমে নিজের একটি ছবি পোস্ট করেছেন আমজাদ। ঘরে বসে রেওয়াজ করছেন শিল্পী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫২
Share:

উস্তাদ আমজাদ আলি খান। ছবি: ইনস্টাগ্রাম

নিয়মিত ধ্যানের অভ্যাসই এই দুঃসময়ের সঙ্গে যুঝে নিতে সাহায্য করতে পারে। চারপাশটা মন দিয়ে পর্যবেক্ষণ করার সময় এটি। অতিমারির কোপে পড়া কালে যাপনভঙ্গি সম্পর্কে অনুরাগীদের এমনই বার্তা দিলেন উস্তাদ আমজাদ আলি খান।

Advertisement

রবিবার নেটমাধ্যমে নিজের একটি ছবি পোস্ট করেছেন আমজাদ। ঘরে বসে রেওয়াজ করছেন শিল্পী। সরোদ হাতে পরিচিত সেই চোখ বন্ধ করা ভঙ্গি। ধ্যানমগ্ন তিনি। তারই সঙ্গে লেখা শিল্পীর সেই ভাবনা। যার শেষে বলে দেওয়া আছে ‘#থটস্‌’। অনুরাগীদের উদ্দেশ্যে তাঁর বার্তা, এই সময়ে মানবজাতির সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত ধ্যানে। বলেছেন, ‘আমি যেমন প্রার্থনা করছি সঙ্কট কাটিয়ে সেরে উঠুক চারপাশটা, তেমনই মনে করি এর থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। আমি বিশ্বাস করি, সকলেই এর থেকে বেরিয়ে আসব নিজেদের উন্নততর সত্তা হিসেবে।’

প্রবীণ শিল্পীর এই উপদেশ নিজেদের প্রোফাইলেও ভাগ করে নিয়েছেন অনেক নেটাগরিক। বহু জনেই প্রণাম জানিয়েছেন তাঁকে। করোনাকালে ধ্যান অভ্যাসের গুরুত্ব নিয়েও নতুন ভাবে আলোচনা শুরু হয়েছে নেটমাধ্যমে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন