Calcutta High Court

রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করার বিরুদ্ধে জনস্বার্থ মামলা করতে চেয়ে আবেদন হাই কোর্টে

সপ্তাহের শুরুতেই পশ্চিমবঙ্গ সরকার নিষিদ্ধ করেছে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যের শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১২:২৯
Share:

‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে জনস্বার্থ মামলা কলকাতা হাই কোর্টে। ফাইল চিত্র।

রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ সিনেমাটি নিষিদ্ধ করা নিয়ে কলকাতা হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করা হল। বুধবার রাজ্যের সিদ্ধান্তের বিরুদ্ধে জনস্বার্থ মামলা করতে চেয়ে আবেদন করলেন এক আইনজীবী।

Advertisement

মামলা দায়ের করার অনুমতি দিয়েছে হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। রাজ্যের সিদ্ধান্ত বাতিলের আর্জি করা হয়েছে। চলতি সপ্তাহে মামলাটির শুনানি হতে পারে।

সপ্তাহের শুরুতেই পশ্চিমবঙ্গ সরকার নিষিদ্ধ করেছে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাজ্যের শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানান, অশান্তি এড়াতেই ছবি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় সরকার। ছবিটি নিষিদ্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছেন ছবির নির্মাতারা। তাঁরা অবিলম্বে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আর্জি জানিয়েছেন। অন্য দিকে ব্যবসায়িক সাফল্যের নিরিখে সারা দেশে প্রায় মাত্র ৩ দিনে এই ছবি ৩৫ কোটির গণ্ডি পার করে ফেলেছে। বিজেপি শাসিত রাজ্যগুলির মধ্যে মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশ ছবিটিকে করমুক্ত করেছে।

Advertisement

পশ্চিমবঙ্গই প্রথম রাজ্য, যেখানে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তবে তামিলনাড়ু এবং কেরলেও বিক্ষিপ্ত ভাবে এই ছবিকে ঘিরে অশান্তি সৃষ্টি হয়েছে। কেরলে এই ছবিকে বেশি প্রেক্ষাগৃহই দেওয়া হয়নি বলে অভিযোগ। তামিলনাড়ুতেও প্রেক্ষাগৃহ থেকে সরিয়ে দেওয়া হয় এই ছবি। যদিও ছবির পরিচালক সুদীপ্ত সেন মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ করেছেন, ছবিটি দেখে তার পর কোনও সিদ্ধান্তে উপনীত হতে। পাশাপাশি, তিনি বলেন, ‘‘ছবিটি দেখলে মমতা বন্দ্যোপাধ্যায়ের গর্বই হবে বাঙালি হয়ে একজন এমন ছবি বানাতে পেরেছে ভেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন