Entertainment News

‘ফেলুদা’র ৫০ বছর সেলিব্রেশনে আইসিসিআর-এ প্রদর্শনী

বেঁচে থাকলে আজ সত্যজিত্ রায়ের বয়স হত ৯৬ বছর। এ বছর তাঁর সৃষ্টি ‘ফেলুদা’রও ৫০ বছর। সেই উপলক্ষে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)-এ একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। গত রবিবার থেকে শুরু হওয়া ওই প্রদর্শনী চলবে আগামী ৫ মে পর্যন্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ মে ২০১৭ ১৪:৫২
Share:

বেঁচে থাকলে আজ সত্যজিত্ রায়ের বয়স হত ৯৬ বছর। এ বছর তাঁর সৃষ্টি ‘ফেলুদা’রও ৫০ বছর। সেই উপলক্ষে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)-এ একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। গত রবিবার থেকে শুরু হওয়া ওই প্রদর্শনী চলবে আগামী ৫ মে পর্যন্ত। দুপুর তিনটে থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে দর্শকদের জন্য। তার পর তা সরিয়ে নিয়ে যাওয়া হবে ক্যালকাটা ক্লাবে।

Advertisement

আরও পড়ুন, ‘আমি সিঙ্গল, বয়ফ্রেন্ড থাকলে অনেক ঝামেলা’

প্রদর্শনীতে রয়েছে সত্যজিত্ রায়ের ‘খেরোর খাতা’। যেখানে ছবির বিষয়ে বিভিন্ন ছোট ছোট জিনিস লিখে রাখতেন তিনি। রয়েছে বহু দুষ্প্রাপ্য ছবি। ‘দ্য সোসাইটি ফর দ্য প্রিজারভেশন অফ সত্যজিত্ রায় আর্কাইভস্’-এর এক আধিকারিকের কথায়, ‘‘যে হেতু থিম ফেলুদা, তাই বেশ কিছু ডুডল থাকবে। ফেলুদা ভক্তদের জন্য সোনার কেল্লা শুটিংয়ের কিছু স্কেচ রয়েছে। ১০০টিরও বেশি বিভিন্ন ধরনের জিনিস রয়েছে এখানে। যা এক জন লেখক, একজন অঙ্কনশিল্পীর পাশাপাশি ব্যক্তি সত্যজিত্‌কে চিনতেও সাহায্য করবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন