CIMA Art Gallery

অতিমারির আতঙ্ক থেকে উত্তরণের পথ দেখাবে সিমা-র ‘নামহীন’ প্রদর্শনী

বাবরি মসজিদ ভাঙার পর চিত্রভানু মজুমদার যে ছবি এঁকেছিলেন তা আগে কোথাও প্রকাশ্যে আসেনি। এই প্রদর্শনীতে সেই কাজ থাকবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২০ ১৯:৩৬
Share:

করোনাকালে এক নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে এই প্রদর্শনী শুরু হচ্ছে।

বিষয়হীন ভাবনায় সময় ক্যানভাস হয়ে ফিরবে সিমা আর্ট গ্যালারি’র নবতম প্রদর্শনী ‘আনটাইটেল্ড’-এ যা এই মুহূর্তের একটি অত্যন্ত দরকারি প্রয়াস। রামকিঙ্কর বেজ থেকে শুরু করে চিত্রভানু মজুমদারের শিল্পকীর্তি নিয়ে ২৪ ডিসেম্বর থেকে এই প্রদর্শনী শুরু হবে। চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। করোনাকালে এক নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে এই প্রদর্শনী শুরু হচ্ছে।

Advertisement

সিমা-র ডিরেক্টর রাখী সরকার বললেন, “যে ছবিগুলো প্রদর্শনীতে থাকছে তার বেশির ভাগের সঙ্গে জুড়ে আছে গল্প। রামকিঙ্কর বেজ ডান্ডি মার্চ নিয়ে ছবি এঁকেছিলেন, সমীর আইচ করোনার সময় যে ছবি আঁকলেন বা গণেশ পাইনের ভাবনার মহাভারতের দৃশ্য তৈরি করলেন, সেই ধারার সৃষ্টি নিয়েই এ বার আনটাইটেল্ড।”

দর্শকেরা নিজের মতো করে যাতে শিল্পকর্মকে বুঝতে পারে তাই প্রদর্শনীর কোনও নাম রাখা হয়নি। রাখী সরকার জানালেন, নিজেদের সময় এবং অবস্থানের প্রেক্ষাপটে যাতে দর্শকেরা ছবিকে ব্যাখ্যা করতে পারেন তাই ছবির সঙ্গে কোনও গল্প বা ঘটনার উল্লেখ থাকছে না।

Advertisement

দর্শকেরা নিজের মতো করে যাতে শিল্পকর্মকে বুঝতে পারে তাই প্রদর্শনীর কোনও নাম রাখা হয়নি।

বাবরি মসজিদ ভাঙার পর চিত্রভানু মজুমদার যে ছবি এঁকেছিলেন তা আগে কোথাও প্রকাশ্যে আসেনি। এই প্রদর্শনীতে সেই কাজ থাকবে। পুরনো অনেক কাজ এই সময়ের প্রাসঙ্গিকতা নিয়ে ফিরছে গ্যালারিতে। শুধু ছবি নয়, থাকছে ফোটোগ্রাফ, ভিডিয়ো আর্ট। প্রত্যেক ছবির নিজস্ব ব্যঞ্জনা আছে। দর্শক নিজের ভাবনায় তাকে দেখবেন। মুম্বই, দিল্লি, কেরলের শিল্পীর ছবি থাকছে। সিনেমা আর ভিস্যুয়াল আর্ট মিলে যাবে এই নামহীন ভাবনায়। রাখী বললেন, “পৃথিবীতে যত ইনোভেশন হচ্ছে সব ভিডিয়ো আর্ট থেকে হচ্ছে। ফর্ম নির্ভর যা কিছু নতুন, তা সিনেমা নয়, ভিস্যুয়াল আর্ট থেকে হচ্ছে।”

করোনাকালে এক নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে এই প্রদর্শনী শুরু হচ্ছে।

করোনাকালে শিল্প জগতে যে ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছে সেখান থেকে বেরিয়ে এসে এই প্রদর্শনী সিনেমা, পারফরম্যান্স, ড্রয়িং, স্থাপত্যের নিজস্ব বাঁধন ভেঙে নির্মাণের মুগ্ধতায় মানুষকে আচ্ছন্ন করবে বলে উদ্যোক্তাদের বিশ্বাস।

আরও পড়ুন: বাওয়ালি রাজবাড়িতে জয়া, নিজেকে সাজালেন হিরের গয়নায়

দীপাংশু আর সায়নকে বলব এ বার টুম্পাদিকে নিয়ে গান লেখ: সুদীপ্তা​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন