Anupam Kher

‘মিথ্যা বিক্রি করে খাই না’, প্রকাশ রাজকে পাল্টা ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর অভিনেতার

অস্কার দৌড় থেকে ছিটকে গিয়েছে ছবি, বিতর্ক থেকে নয়। ফের তার প্রমাণ মিলল অভিনেতা অনুপম খেরের মন্তব্যে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:২৮
Share:

নাম না করে প্রকাশ রাজের মন্তব্যের জবাব অনুপম খেরের। ছবি: সংগৃহীত।

একের পর এক মন্তব্য, আর পাল্টা মন্তব্য। এর জেরেই ফের খবরে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। অস্কারের দৌড় থেকে ছিটকে গেলেও বিতর্ক কিছুতেই পিছু ছাড়ছে না বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবির। সপ্তাহ খানেক আগে ছবি নিয়ে মন্তব্য করেছিলেন দক্ষিণী তারকা অভিনেতা প্রকাশ রাজ। এ বার সেই মন্তব্যের পাল্টা জবাব দিলেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ অভিনেতা অনুপম খের। অনুপমের মতে, ‘‘যাঁর যা যোগ্যতা, তিনি তো সে রকম কথাই বলবেন।’’ প্রকাশ রাজের নাম উল্লেখ না করলেও তাঁকেই যে নিশানা করেছেন অভিনেতা, তাঁর মন্তব্যেই তা স্পষ্ট।

Advertisement

সপ্তাহ খানেক আগে এক অনুষ্ঠানে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবিকে ‘অর্থহীন’ বলে দাবি করেন দক্ষিণী অভিনেতা প্রকাশ রাজ। ‘‘অর্থহীন ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’, প্ররোচনামূলক ছবি।’’ কেরলের এক অনুষ্ঠানে দাবি করেন তিনি। প্রকাশ বলেন, ‘‘একেবারে অর্থহীন একটা ছবি। কিন্তু আমরা জানি, এই ছবির প্রযোজনার পিছনে কারা আছেন। অত্যন্ত লজ্জার বিষয়, বিদেশি ছবি নির্মাতারা ছিছিক্কার করছেন।’’ কেরলের এক অনুষ্ঠানে সোজাসুজি ছবির সমালোচনা করলেন দক্ষিণী অভিনেতা। এ বার প্রকাশের এই মন্তব্যের উত্তর দিলেন ছবির অন্যতম অভিনেতা অনুপম খের। অনুপম বলেন, ‘‘কিছু মানুষকে আজীবন মিথ্যা কথা বলতে হয়, আর কিছু লোক সারা জীবন সত্যিটাই বলেন। আমি এমন মানুষ, যে সারা জীবন শুধু সত্যি কথাই বলেছে। কেউ যদি মিথ্যা বলে গোটা জীবন কাটাতে চান, তাহলে সেটা তাঁর সিদ্ধান্ত।’’ প্রকাশ রাজের নাম উল্লেখ না করলেও, তির্যক ভাবে যে তাঁকে নিশানা করেই এই মন্তব্য করেছেন অভিনেতা, তা বলাই বাহুল্য। এর আগে প্রকাশের মন্তব্যের জবাব দিয়েছিলেন ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী নিজেও। প্রকাশ রাজকে ‘অন্ধকার কাজ’ বলে উল্লেখ করে তিনি টুইটারে লেখেন, ‘‘মানুষের জন্য বানানো একটা ছোট ছবি এক বছর পরেও আরবান নকশালদের রাতের ঘুম কেড়ে নিচ্ছে।’’

২০২২ সালে ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রবল সমালোচনার মুখে পড়েছিল বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। ছবিকে ‘প্ররোচনামূলক’ বলে দাবি করেন ইজ়রায়েলি ছবি নির্মাতা নাভাদ ল্যাপিড। ‘‘যে কোনও আন্তর্জাতিক মানের চলচ্চিত্র উৎসবের এমন ছবি প্রদর্শন শিল্পের পক্ষে ক্ষতিকর,’’ বলেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন