Anurag Kashyap

মূলধারার হিন্দি ছবির চেয়ে অনেক বেশি ‘ভারতীয়’ ছবি তৈরি হচ্ছে কোথায়? জানালেন অনুরাগ

দক্ষিণ ভারতের ইন্ডাস্ট্রি নিজস্বতা বজায় রেখে চলেছে এবং ভাল কাজ করছে বলেই মনে করছেন অনুরাগ। তাঁর মতে, হিন্দি ছবি ভারতীয়ত্বের স্বাদ দিতে না পারলেও দক্ষিণের ছবি অনেক বেশি পরিমাণে ‘ভারতীয়’।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৬:৩৭
Share:

অনুরাগের দাবি, মৌলিক কিছু দেখেন না, হিন্দি ছবির গল্পগুলো হলিউডের সস্তা অনুকরণ মনে হয়। ফাইল চিত্র

মূলধারার হিন্দি ছবির বিষয়বস্তু নিয়ে অনেক তারকাই নানা সময়ে কথা বলেছেন। অভিনেতা নাসিরউদ্দিন শাহ জানিয়েছিলেন, ভাষা এবং ছবির বিষয়বস্তুর দৈন্যের কথা। এ বার আন্তর্জাতিক নিরিখে বলিউডকে বিচার করতে বলা হলে ইতিবাচক কিছু বলতে পারলেন না পরিচালক অনুরাগ কাশ্যপও।

Advertisement

তাঁর দাবি, “মৌলিক কিছু দেখি না। হিন্দি ছবির গল্পগুলো হলিউডের সস্তা অনুকরণ মনে হয়। যদি নিজস্বতা বজায় থাকত, বিশ্বে নিশ্চয়ই বলিউড ছবির ইতিবাচক প্রভাব থাকত। তেমনটা দেখি না।”

সম্প্রতি এসএস রাজামৌলীর ছবি ‘আরআরআর’ ছবির গান গোল্ডেন গ্লোব প্রাপ্ত ‘নাটু নাটু’ প্রশংসিত হয়েছে। যা নিয়ে গর্বিত হয়েছিলেন অনুরাগও। দক্ষিণের পরিচালকের প্রশংসা করে তিনি বলেন, “এ ধরনের কাজ করার জন্য দৃষ্টিভঙ্গির উৎকর্ষ থাকা জরুরি। সেই সঙ্গে সাহস এবং পরিশ্রম করার মতো ইস্পাতকঠিন স্নায়ুর প্রয়োজন হয়। রাজা করে দেখালেন। পশ্চিমের মানুষ দেখলেন সেই ভারতীয় কাজ।”

Advertisement

তবে অনুরাগের বক্তব্য, এর আগে ‘এগা’(২০১২) বানিয়েছিলেন রাজামৌলী। সেই ছবিও বিশ্বের দরবারে সম্মানিত হয়েছিল। কিন্তু সেই কৃতিত্ব নিয়ে তেমন উচ্চবাচ্য হয়নি।

এক সাক্ষাৎকারে অনুরাগ বললেন, “বিদেশিরা ভারতের সিনেমা বহু কাল ধরে পছন্দ করে আসছেন। একটা সময় ছিল, দেশের ছবি পৃথিবীর বহু প্রান্তে মুক্তি পেত। ‘আওয়ারা’, ‘ডিস্কো ডান্সার’-এর পর সবাই সেই সব ছবির গান গাইত। আফ্রিকা কিংবা সৌদি আরব, সর্বত্র ভারতীয় মূল ধারার ছবির প্রভাব দেখা যেত। কিন্তু আমরা নিজস্বতা হারিয়েছি তার পর। আমাদের মূল ধারার কাজ হলিউডের অ্যাকশন সিনেমার ব্যর্থ অনুকরণ ছাড়া অন্য কিছু মনে হয় না।”

যদিও দক্ষিণ ভারতের ইন্ডাস্ট্রি নিজস্বতা বজায় রেখে চলেছে এবং ভাল কাজ করছে বলেই মনে করছেন অনুরাগ। তাঁর কথায়, “হিন্দি ছবি ভারতীয়ত্বের স্বাদ না দিতে পারলেও দক্ষিণের ছবি অনেক বেশি পরিমাণে ‘ভারতীয়’। ‘আরআরআর’-এর গানেও আছে সেই শিকড়ের টান।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন