Koel Mullick

Koel Mallick: রাগের মাথায় কখনও, কারওর নামে কিছু বলতে নেই: কোয়েল

বহু বছর আগের কথা। দলের সঙ্গে শ্রীলঙ্কায় খেলতে গিয়েছিলেন বিরাট। বিমানবন্দরে বসে কপিলের অনুষ্ঠান দেখছিলেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২১ ১৯:৪৩
Share:

কোয়েল মল্লিক।

ছোটবেলার দুর্গাপুজো মানেই ঠাকুরের কাছে এক মুঠো প্রার্থনা আর ইচ্ছেপূরণের দিন গোনা। শনিবার সেই গল্পই শোনালেন কোয়েল মল্লিক। ঘোর বর্ষাতেই মাঝেমধ্যে উঁকি দিচ্ছে ঝকঝকে নীল আকাশ। পুজো পুজো গন্ধও ভাসছে। সেই অনুভূতি সম্ভবত ছড়িয়ে পড়েছে কোয়েলের মনেও। তারই সূত্র ধরে পুরনো রিল ভিডিয়ো আরও একবার সামনে এনেছেন তিনি। এবং ফাঁস করেছেন, ছোট বেলায় তাঁর কাছে দুর্গাপুজো মানেই ‘তথাস্তু ভগবান’!

Advertisement


ব্যাপারটা কী? খোলসা করেছেন নিসপাল সিংহ রানের ঘরনি। ভিডিয়োয় বলেছেন, ‘‘রামায়ণ’, ‘মহাভারত’ দেখে বড় হয়েছি। ধারাবাহিকগুলোতে দেখতাম, ভগবানের কাছে প্রার্থনা করলেই তাঁরা হাত তুলে বলতেন, তথাস্তু। সেই থেকে মনে হয়েছিল, সত্যিই ‘তথাস্তু ভগবান’ বলে কেউ আছেন। তিনি সবার প্রার্থনা শোনেন। ইচ্ছে পূরণ করেন।’’ কোয়েলও তাই পুজোর আগে তাঁর যা যা চাই তার লম্বা ফর্দ বানাতেন। এবং মনে মনে ভাবতেন, এ বারেই তাঁর সব আশা পূর্ণ হবে।

এই সূত্রেই তিনি জানান, এক বার একটি প্রার্থনা পূর্ণও করেছিলেন তাঁর ‘তথাস্তু ভগবান’! কী সেটা? স্কুলে এক শিক্ষিকার কাছে প্রচণ্ড বকুনি খেয়েছিলেন কোয়েল। তার পরে বোধহয় মনে মনে তাঁর নামে কিছু জানিয়েছিলেন তাঁর আরাধ্য ঈশ্বরকে। হঠাৎ গুরুতর অসুস্থ সেই শিক্ষিকা। বেশ কিছু দিন স্কুলেও আসতে পারেননি। তখন আবার কোয়েলের বড্ড মনখারাপ।

Advertisement

এর থেকেই শিক্ষা নিয়েছিলেন অভিনেত্রী। বুঝেছিলেন, রাগের মাথায় কখনও, কারওর নামে কিছু বলতে নেই। মনে মনেও না। অনেক সময় এতে হিতে বিপরীত হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন