‘ইন্দিরা’ হিসেবে মমতার পর্দায় আসা থমকে গেল মুকুলের জন্য

মা মৈত্রীদেবীর স্নেহ আর বাবা প্রমীলেশ্বর বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক ও মানবিক ছায়ায় তাঁর বেড়ে ওঠা। এর পরে কলেজে পড়তে পড়তে ছাত্র রাজনীতিতে যোগদান। সেখান থেকে রাজনীতির মূলস্রোতে ঢুকে পড়া। নির্বাচনে দাঁড়ানো

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৭ ২১:১৯
Share:

মমতা বন্দ্যোপাধ্যায় (বাঁ দিকে)। অভিনয়ের আগে সাজঘরে রুমা চক্রবর্তী। ছবি: সজল চট্টোপাধ্যায়।

নারীকেন্দ্রিক বহু ছবিই হচ্ছে আজকাল। কিন্তু এই ছবিটি সেগুলোর চেয়ে অনেকটা আলাদা। কারণ এই ছবি মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবনী নিয়ে। বাংলার মুখ্যমন্ত্রীকে নিয়ে পূর্ণদৈর্ঘ্যের ছবিটি বানাচ্ছেন চিত্রপরিচালক নেহাল দত্ত। ছবির নাম ‘বাঘিনী’।

Advertisement

ছবিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের চরিত্রটির নাম বদলে ‘ইন্দিরা বন্দ্যোপাধ্যায়’ করা হয়েছে। ‘বাঘিনী’তে দেখা যাবে, দক্ষিণ কলকাতার এক নিম্ন মধ্যবিত্ত পরিবারের অতি সাধারণ মেয়ে ইন্দিরা। মা মৈত্রীদেবীর স্নেহ আর বাবা প্রমীলেশ্বর বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক ও মানবিক ছায়ায় তাঁর বেড়ে ওঠা। এর পরে কলেজে পড়তে পড়তে ছাত্র রাজনীতিতে যোগদান। সেখান থেকে রাজনীতির মূলস্রোতে ঢুকে পড়া। নির্বাচনে দাঁড়ানো। জয়ী হয়ে বিধায়ক হিসেবে বিধানসভায় ইন্দিরার পা রাখা।

আরও পড়ুন: রীতার প্রয়াণে শোকবার্তা টুইট করলেন মুখ্যমন্ত্রী

Advertisement

কিন্তু কয়েক বছর পর তিনি বুঝতে পারেন অত্যাচারিত শাসকদলের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে বাংলার মানুষের মুখে হাসি ফোটাতে একটা আলাদা মঞ্চের প্রয়োজন। আবার নতুন করে যাত্রা শুরু। মায়ের আশীর্বাদ মাথায় নিয়ে নতুন দল গঠন করেন ইন্দিরা। মানুষের স্বার্থে দীর্ঘ লড়াই চালিয়ে যান তিনি। বাংলার মানুষের আশীর্বাদে প্রথম মহিলা হিসেবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে বসেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবির সামনে রুমা বন্দ্যোপাধ্যায় (বাঁ দিকে)। ছবি: সজল চট্টোপাধ্যায়

এমন ভাবেই গোটা ছবির চিত্রনাট্য সাজিয়েছেন চিত্রনাট্যকার অজিতেশ মণ্ডল। ছবির সম্পাদনার কাজও প্রায় নব্বই শতাংশ শেষ হয়ে এসেছিল। তবে, ছবির কিছু অংশ বদলে নতুন করে শুটিং শুরু হয়েছে। কিন্তু কেন? মনে করা হচ্ছে, মুকুল রায়ের দলবদলের জন্যই ছবির বেশ কিছু অংশ বদলানো হচ্ছে। যদিও এই নিয়ে প্রজোযনা সংস্থার তরফে কোনও বক্তব্য পাওয়া যায়নি। মূল চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী রুমা চক্রবর্তী। ববি হাকিমের চরিত্রে রয়েছেন বরানগরের এক কাউন্সিলর অঞ্জন পাল। প্লেব্যাক করেছেন গজল গায়িকা জেনিভা রায়। কাজ দ্রুত শেষ করে ছবি মুক্তির দিনক্ষণ জানানো হবে বলে জানিয়েছেন পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন