Nusraat Faria

হাসিনার চরিত্রে নুসরত ফারিয়া! জানালেন, এর পর অভিনয় ছেড়ে দিলেও আক্ষেপ থাকবে না

চলতি সপ্তাহে বাংলাদেশে মুক্তি পাচ্ছে বঙ্গবন্ধু মুজিবুর রহমানের বায়োপিক। ছবিতে সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন নুসরত ফারিয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১৯:৩৪
Share:

‘মুজিব: একটি জাতির রূপকার’ ছবিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে নুসরত ফারিয়া। ছবি: সংগৃহীত।

সমাজমাধ্যমে তাঁর পোস্ট করা কোনও ছবি ঘিরে ভাল-মন্দ দু’রকমেরই মন্তব্য চোখে পড়ে। কিন্তু বাংলাদেশি অভিনেত্রী নুসরত ফারিয়ার নতুন ছবির মন্তব্য বাক্স শুভেচ্ছায় ভরে উঠেছে। কারণ তিনি যে ছবিটি পোস্ট করেছেন, সেটি পড়শি দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। একটু ভুল হল। ছবিতে হাসিনার চরিত্রে অভিনয় করেছেন ফারিয়া। সেই লুকই প্রকাশ্যে এনেছেন অভিনেত্রী।

Advertisement

শুক্রবার বাংলাদেশে মুক্তি পাচ্ছে শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ (মুজিব: দ্য মেকিং অফ আ নেশন) ছবিটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই জীবনীচিত্রে তাঁর কন্যা শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন ফারিয়া। অন্য দিকে, ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে রয়েছেন সে দেশের জনপ্রিয় অভিনেতা আরিফিন শুভ। হাসিনার চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতা কী রকম? বাংলাদেশ থেকে আনন্দবাজার অনলাইনকে জানালেন ফারিয়া।

নাম ঘোষণার পর থেকেই বাংলাদেশ-সহ এ পার বাংলায় এই ছবি নিয়ে কৌতূহল দানা বাঁধে। ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় তৈরি এই ছবির শুটিং শুরু হয় ২০২১ সালে। ফারিয়া সমাজমাধ্যমে যে ছবিটি পোস্ট করেছেন, সেখানে তাঁর পরনে রয়েছে সাদা শাড়ি, মাথায় ঘোমটা। গলায় সোনার গয়না এবং হাতে একটি লাল গোলাপ। ছবির ক্যাপশনে লিখেছেন,‘‘ওঁর বিয়ের সময়ে।’’ এই চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতা কী রকম? ফারিয়া বললেন, ‘‘প্রথম প্রস্তাব আসা থেকে শুরু করে এখনও পর্যন্ত খুব সুন্দর একটা সফর শেষ করলাম। সকলে এত পরিশ্রম করে ছবিটা তৈরি করেছেন। সেটা এ বার মুক্তি পাচ্ছে, ভেবেই আমার ভাল লাগছে।’’ বায়োপিক বলেই সেখানে চরিত্রের আধিক্য। কিন্তু শেখ হাসিনার চরিত্রে সুযোগ পেয়ে প্রথমে বিশ্বাস করতে পারেননি ফারিয়া। তাঁর কথায়, ‘‘জানার পর নিজেকে আমার দেশের সব থেকে সৌভাগ্যবান মানুষ মনে হয়েছিল। কারণ, এর আগেও কেউ কখনও পর্দায় ওঁর চরিত্রে অভিনয় করেননি। ভবিষ্যতে কেউ করবে কি না সেটাও জানি না।’’

Advertisement

স্বয়ং নিজের দেশের প্রধানমন্ত্রীর চরিত্রে অভিনয় করে ফারিয়া উচ্ছ্বসিত। বললেন, ‘‘আমার তো মনে হয় ভবিষ্যতে যদি আর কোনও দিন অভিনয় না করি, তা হলেও এই চরিত্রে অভিনয়ের সুযোগ অর্জন করেছি সেটাই আমার কাছে পরম প্রাপ্তি।’’ তিনি যে হাসিনার চরিত্রে অভিনয় করেছেন, সে কথা স্বয়ং হাসিনাও জানেন। এই নিয়ে এক সময় প্রধানমন্ত্রীর সঙ্গে কথাও হয়েছিল ফারিয়ার। হাসিনা কি তাঁকে কোনও টিপ্‌স দিয়েছিলেন? ফারিয়া হেসে বললেন, ‘‘উনি আমাকে কনফিডেন্ট থাকতে বলেছিলেন। আর বলেছিলেন আমার মতো করে চরিত্রটাকে ফুটিয়ে তুলতে।’’ ছবিটি আগামী ২৭ অক্টোবর ভারতে মুক্তি পাওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন