হীরালালের বায়োপিক

বাংলা তথা ভারতীয় সিনেমার এক উজ্জ্বল নক্ষত্র হীরালাল সেন। অথচ ওঁর জীবন নিয়ে সে রকম তথ্য পাওয়া যায় না। ইন্টারনেটে যেটুকু তথ্য রয়েছে, তা খুবই স্বল্প।

Advertisement
শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৮ ০১:১১
Share:

শাশ্বত

হীরালাল সেনের জীবনী উঠে আসতে চলেছে সিলভার স্ক্রিনে। অরুণ রায় পরিচালিত এই ছবির নাম ‘হীরালাল’। এর আগে ‘এগারো’, ‘চোলাই’-এর মতো ছবি পরিচালনা করেছেন অরুণ। হঠাৎ হীরালাল সেনের জীবন নিয়ে ছবি তৈরির পরিকল্পনা করলেন কেন? পরিচালক জানালেন, ‘‘বাংলা তথা ভারতীয় সিনেমার এক উজ্জ্বল নক্ষত্র হীরালাল সেন। অথচ ওঁর জীবন নিয়ে সে রকম তথ্য পাওয়া যায় না। ইন্টারনেটে যেটুকু তথ্য রয়েছে, তা খুবই স্বল্প। সেই জন্যই শৌনাভ বসু ও রুদ্ররূপ মুখোপাধ্যায়ের সঙ্গে প্রায় তিন বছর গবেষণার পরে এই ছবির কাজ শুরু করলাম। ক’জন জানেন, হীরালাল সেনই ক্যামেরা কিনে প্রথম বিজ্ঞাপন চিত্র তৈরি করেন? ভারতে প্রথম তথ্যচিত্রেরও নির্মাতা উনিই। তবে শুধু ওঁর কাজ নিয়ে নয়, হীরালালের সম্পূর্ণ জীবনই উঠে আসবে সেখানে। থাকবে বেশ কিছু চমকপ্রদ তথ্যও।’’

Advertisement

শঙ্কর

ছবিতে দেখানো হবে তৎকালীন কলকাতা। সঙ্গে উঠে আসবে বেশ কিছু কিংবদন্তি চরিত্রও। যেমন গিরিশচন্দ্র ঘোষ, সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, অমরেন্দ্রনাথ দত্ত প্রমুখ। গিরিশচন্দ্রের ভূমিকায় অভিনয় করবেন খরাজ মুখোপাধ্যায়। প্রযোজক জামশেদজি ফ্রেমজি ম্যাডান এবং সেনবাবুর চরিত্রে যথাক্রমে দেখা যাবে শাশ্বত চট্টোপাধ্যায় এবং শঙ্কর চক্রবর্তীকে। তবে ছবির নামভূমিকায় কে অভিনয় করবেন, তা এখনও ঠিক হয়নি। এ ছাড়া প্রায় সমস্ত অভিনেতাই থিয়েটারের। এই বিষয়ে পরিচালক জানালেন, ‘‘বড় নামের পিছনে না ছুটে যাকে যে ধরনের চরিত্রে মানাবে, সেই ভাবেই কাস্টিং ঠিক করা হয়েছে।’’ ছবির শ্যুটিং শুরু হয়েছে ৭ জানুয়ারি থেকে। চলবে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত। শ্যুটিং করা হবে বেলগাছিয়া রাজবাড়ি, লাহাবাড়ি, টিটাগড় জুটমিল, ফলতা এবং মুর্শিদাবাদে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন