Vikrant Massey

‘বিতর্কিত’ পোস্ট মুছলেন বিক্রান্ত, চাইলেন প্রকাশ্যে ক্ষমা! কী লিখেছিলেন অভিনেতা?

বিতর্ক বাড়তেই সমাজমাধ্যমে পুরনো পোস্ট মুছলেন বিক্রান্ত ম্যাসে। প্রকাশ্যে ক্ষমাও চাইলেন ‘টুয়েলভ্‌থ ফেল’ অভিনেতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১৪
Share:

বিক্রান্ত ম্যাসি। ছবি: সংগৃহীত।

বছর পাঁচেক আগে সমাজমাধ্যমে করা এক পোস্ট। এ বার তার জন্যই প্রকাশ্যে ক্ষমা চাইলেন অভিনেতা বিক্রান্ত ম্যাসে। সম্প্রতি ‘টুয়েলভ্‌থ ফেল’ ছবিতে তাঁর অভিনয়ের জন্য প্রশংসা বন্যায় ভাসছেন অভিনেতা। পাশাপাশি, বাবাও হয়েছেন তিনি। কিন্তু সমাজমাধ্যম যে কাউকেই রেয়াত করে না, বিক্রান্তের ক্ষমা চাওয়ার ঘটনা সে দিকেই যেন নির্দেশ করল।

Advertisement

২০১৮ সালে জম্মু ও কাশ্মীরে ৮ বছরের এক কিশোরীকে গণধর্ষণের প্রতিবাদে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে একটি পোস্ট করেছিলেন বিক্রান্ত। সেখানে রাম ও সীতাকে নিয়ে একটি ব্যঙ্গচিত্র ছিল। সঙ্গে অভিনেতা লেখেন, ‘‘আধসিদ্ধ আলু এবং আধসিদ্ধ জাতীয়তাবাদীরা শুধুই যন্ত্রণা উদ্রেক করে।’’ এই পোস্টটি অভিনেতা এখন মুছে দিয়েছেন। পরিবর্তে আর একটি পোস্ট করেছেন। সেখানে অভিনেতা লিখেছেন, ‘‘২০১৮ সালে আমার একটি পোস্ট নিয়ে কিছু কথা বলতে চাই। আমি কিন্তু হিন্দু সম্প্রদায়কে কোনও ভাবে অসম্মান বা তাঁদের ভাবাবেগে আঘাত করতে চাইনি।’’

এরই সঙ্গে বিক্রান্ত লেখেন, ‘‘পরে বুঝতে পেরেছি, আমার মনোভাব আমি সংবাদপত্রে প্রকাশিত কার্টুনটি ব্যবহার না করেও বোঝাতে পারতাম।’’ এরই সঙ্গে অভিনেতা লেখেন, ‘‘এই ঘটনায় যাঁরা ক্ষুণ্ণ হয়েছেন, তাঁদের কাছে আমি ক্ষমাপ্রার্থী।’’ অভিনেতা জানিয়েছেন, মানুষ মাত্রেই ভুল থেকে শিক্ষা নেয়। এ ক্ষেত্রে ভুলটা তিনি করেছিলেন।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেতা জানিয়েছেন, তাঁর পরিবারে চার জন বিভিন্ন ধর্মে বিশ্বাসী। বিক্রান্ত জানান, তাঁর বাবা খ্রিস্টান, নিষ্ঠাভরে সেই ধর্মের আচার রীতি পালন করেন। মা হলেন শিখ। তাঁর ভাই মুসলিম। ১৭ বছর বয়সে ধর্মপরিবর্তন করে ইসলাম কবুল করেন তাঁর ভাই, নাম বদলে রাখেন মইন। তবে বিক্রান্ত নিজে হিন্দু ধর্মের রীতিনীতি মানেন, সেই দিকেই তাঁর ঝোঁক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন