Entertainment News

বলিউড পরিচালক কুন্দন শাহের জীবনাবসান

ঝুলিতে অসংখ্য হিট সিনেমা। ‘জানে ভি দো ইয়ারো’, ‘কভি হাঁ কভি না’, ‘কেয়া কহনা’, ‘দিল হ্যায় তুমহারা’র মতো বহু ছবির পরিচালনা তাঁর হাতেই। বলিউডের স্বনামধন্য এই পরিচালক মুম্বইয়ে নিজের বাড়িতেই শনিবার সকালে প্রয়াত হয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৭ ১৬:২০
Share:

কুন্দন শাহ। —ফাইল চিত্র।

হিন্দি সিনেমা এবং টেলিভিশন দুনিয়ায় তাঁর হাত ধরেই বিদ্রুপাত্মক কমেডির স্বাদ পেয়েছেন দর্শকেরা। অসংখ্য হিট ছবির পরিচালক কুন্দন শাহের জীবনাবসান হল। বলিউডের স্বনামধন্য এই পরিচালক মুম্বইয়ে নিজের বাড়িতেই শনিবার সকালে প্রয়াত হয়েছেন। তাঁর ঘনিষ্ঠ আত্মীয়রা জানিয়েছেন, হার্ট অ্যাটাকেই মৃত্যু হয়েছে পরিচালকের। এ মাসের শেষেই সত্তর বছরে পা দিতেন পরিচালক।

Advertisement

আরও পড়ুন, গুগল ডুডলে বেগম আখতার, শুনে নিন তাঁর বিখ্যাত কিছু গান

আরও পড়ুন, ট্রেন থেকে এক ব্যক্তিকে ফেলে দিয়েছিলেন বিদ্যা!

Advertisement

ঝুলিতে অসংখ্য হিট সিনেমা। ‘জানে ভি দো ইয়ারো’, ‘কভি হাঁ কভি না’, ‘কেয়া কহনা’, ‘দিল হ্যায় তুমহারা’র মতো বহু ছবির পরিচালনা তাঁর হাতেই। ১৯৮৩ সালে ‘জানে ভি দো ইয়ারো’ ছবিতেই বলিউডে পরিচালনায় হাতেখড়ি। আর ওই ছবির জন্যই জাতীয় পুরস্কার পেয়েছিলেন কুন্দন শাহ। নাসিরুদ্দিন শাহ, শাহরুখ খান, ওম পুরীর মতো বিভিন্ন অভিনেতার সঙ্গে কাজ করেছেন পরিচালক। তাঁর শেষ বলিউড ছবি ‘পি সে পিএম তক’ ২০১৪ সালে মুক্তি পেয়েছিল।

বলিউডের পাশাপাশি হিন্দি টেলিভিশনের দুনিয়াতেও সমান দক্ষতার সঙ্গে কাজ করেছেন কুন্দন শাহ। ১৯৮৪-তে দূরদর্শনের একটি কমেডি সিরিজ ‘ইয়ে জো হ্যায় জিন্দেগি’র পরিচালক তিনি। পরে আর কে নারায়ণের লেখা কার্টুন ‘নুক্কর অ্যান্ড ওয়াগলে কি দুনিয়া’ পরিচালনাও তাঁর হাতে। এই কমেডি সিরিজটি সেই সময় অত্যন্ত জনপ্রিয় হয়েছিল।

পরিচালকের প্রয়াণে শোকাহত বলিউড। অভিনেতা থেকে পরিচালক— কুন্দন শাহকে শ্রদ্ধা জানিয়ে টুইট করেছেন সকলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন