The Crown

আপত্তি ব্রিটিশ সরকারের

সিরিজ়ের চতুর্থ সিজ়নে যুবরাজ চার্লস ও ডায়ানার বিয়ে এবং তাঁদের সম্পর্কের জটিলতা দেখানো হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২০ ০০:২৮
Share:

‘দ্য ক্রাউন’

নেটফ্লিক্স সিরি‌জ় ‘দ্য ক্রাউন’ নিয়ে এত দিন পর্যন্ত ব্রিটিশ সরকারের তরফে কোনও আপত্তির কথা শোনা যায়নি। সিরিজ়ের চতুর্থ সি‌জ়নে এসে ব্রিটিশ সরকার জানাচ্ছে, নেটফ্লিক্সকে সিরিজ়টির আগে ‘ফিকশন’ শব্দটি বসাতে হবে। অর্থাৎ যতই বাস্তব চরিত্র নিয়ে তৈরি হোক, এটি একটি কাল্পনিক সিরিজ় বলে দর্শাতে হবে নির্মাতাদের। ই-মেল মারফত ব্রিটেনের সেক্রেটারি ফর স্টেট অ্যান্ড কালচার অলিভার ডাউডেন এই বক্তব্য জানিয়েছেন। সেখানে বলা হয়েছে, ‘‘এটি খুব সুন্দর কাল্পনিক সিরি‌জ়। যে ভাবে অন্যান্য শো ‘ফিকশন’ বলে দেওয়া হয়, ‘দ্য ক্রাউন’-এর আগেও তা দিতে হবে।’’

Advertisement

সিরিজ়ের চতুর্থ সিজ়নে যুবরাজ চার্লস ও ডায়ানার বিয়ে এবং তাঁদের সম্পর্কের জটিলতা দেখানো হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যমের একাংশের বক্তব্য, চার্লস-ডায়ানার বিয়েতে রানি দ্বিতীয় এলিজ়াবেথের ভূমিকা এবং চার্লসকে নেতিবাচক দৃষ্টিতে দেখানো নিয়েই মূল আপত্তি। ‘দ্য ক্রাউন’-এর ক্রিয়েটর পিটার মরগ্যান সিরিজ়ের গোড়া থেকেই অনেক কিছু নিজের মতো করে সাজিয়ে নিয়েছিলেন। চতুর্থ পর্বেও তিনি সিনেম্যাটিক লাইসেন্স নিয়েছেন। কোথায় তিনি সত্যনিষ্ঠ থেকেছেন আর কোথায় কল্পনার আশ্রয় নিয়েছেন, তা নিয়ে ব্রিটিশ মিডিয়া এই ক’দিন চুলচেরা বিশ্লেষণ করেছে। তবে গোটা বিষয়টি নিয়ে এখনও অবধি রাজপরিবারের তরফে সরাসরি কোনও মন্তব্য করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন