লেখাপড়া করে যে...

কলেজে পড়তে পড়তেই শমক দাভরের নাচের ক্লাসে যোগ দিয়েছিলেন তিনি। আর প্রেমে পড়ে যান বলিউডের।

Advertisement
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৭ ১১:১০
Share:

অমিতাভ বচ্চন।—ফাইল চিত্র।

সদ্য এক সাক্ষাৎকারে সুশান্ত সিংহ রাজপুত বলছিলেন অভিনয়ের জন্য কলেজের গণ্ডি না পেরনোর গল্প। কলেজে পড়তে পড়তেই শমক দাভরের নাচের ক্লাসে যোগ দিয়েছিলেন তিনি। আর প্রেমে পড়ে যান বলিউডের। ফলে ফাইনাল ইয়ারের পর আর পড়াশোনা চালিয়ে যেতে পারেননি। ‘‘আমার কলেজ ছাড়াটা বাড়িতে বোমের মতো পড়েছিল। বাবা তো এখনও কথার শেষে বলেন, ডিগ্রিটা নিয়ে নিলেই পারতিস,’’ বলছিলেন সুশান্ত।

Advertisement

হিন্দি ছবির ঝলমলে বৃত্ত যেমন অনেক স্টারকে পড়াশোনায় ইতি টানিয়েছে, তেমনই বলিউড পেয়েছে অনেক ডিগ্রিধারী অভিনেতা-অভিনেত্রীকে।

অমিতাভ বচ্চন

Advertisement

পড়াশোনায় সিনিয়র বচ্চনের আগ্রহ তাঁর ব্লগের ভাষা থেকেই স্পষ্ট। তাই তো নৈনিতালের শেরউড কলেজ থেকে স্নাতক হওয়ার পরও পড়াশোনায় ইতি টানেননি তিনি। দিল্লির কিরোরি মাল কলেজ থেকে সায়েন্স আর আর্টসে মেজর করেন অমিতাভ। রুপোলি পরদায় তাঁর পড়াশোনার ছাপ দেখা যায় কি না, সেটা বলা শক্ত। তবে তাঁর এত সুন্দর কথাবার্তা বলা নিশ্চয়ই সেই শিক্ষারই ফল।

পরিণীতি চোপড়া

পরিণীতির সিনেমার কেরিয়ার যাই হোক না কেন, পড়াশোনার ব্যাপারে বেশ ভাল ইনিংসই খেলেছেন তিনি। স্কুলের পড়া শেষ করে পাড়ি দেন ইংল্যান্ড। সেখানে ম্যাঞ্চেস্টার বিজনেস স্কুল থেকে তিনটি বিষয়ে অনার্স করেন। বলিউডে আসার ইচ্ছেও ছিল না তাঁর। কাজ করতেন ম্যানচেস্টার ইউনাইটেডের বিজনেস টিমে। ভাগ্যিস, সে কাজটা ছেড়েছিলেন।

সলমন খান

বলিউডের ‘ভাই’ পড়াশোনায় যে খারাপ ছিলেন, তেমনটা বলা যায় না। তবে স্কুলের গণ্ডি পেরোলেও কলেজের গণ্ডি আর তাঁর পেরনো হয়নি। গ্বালিয়র আর মুম্বইয়ের স্কুলে পড়াশোনা শেষ করে সলমন ভর্তি হয়েছিলেন মুম্বইয়েরই ন্যাশনাল কলেজে। তবে কলেজে পড়তে পড়তেই প্রবেশ ঘটে বলিউডে।
তাই পড়াশোনাতেও তখন ছেদ পড়ে বলিউডের ভাইজানের।

বিদ্যা বালন

বলিউডের নায়িকাদের মধ্যে বিদ্যা বালন নিজের নামের সঙ্গে সাযুজ্য বজায় রেখেছেন। বিউটি উইথ ব্রেন যে তিনি, সেটা তাঁর স্ক্রিপ্ট পছন্দ করা থেকেই টের পাওয়া যায়। মুম্বইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে সমাজবিদ্যায় অনার্স পাস করার পর ভর্তি হন স্নাতকোত্তরে। মুম্বই বিশ্ববিদ্যালয় থেকে যথেষ্ট ভাল নম্বর নিয়ে মাস্টার ডিগ্রিও পান বিদ্যা।

রণবীর কপূর

রণবীর নিজেই একবার মজা করে বলেছিলেন, কপূর পরিবারে তিনিই সবথেকে বড় ডিগ্রিধারী। কারণ, করিশ্মা বা করিনা স্কুলের গণ্ডিই পার করেননি কখনও। রণবীরও প্রায় দিদিদের পথেই এগোচ্ছিলেন। স্কুলের পড়া শেষ করে এইচআর কলেজে দু’বছর পড়াশোনার পরই ড্রপ আউট করেন। তবে শিক্ষার সঙ্গে ছেদ ঘটাননি। নিউ ইয়র্কের লি স্ট্রাসবার্গ থিয়েটার অ্যান্ড ফিল্ম ইনস্টিটিউট থেকে ফিল্ম স্টাডিজ নিয়ে পড়াশোনা করেন তিনি। আর তার পর থেকেই নাকি রণবীরের বেশ আগ্রহ জন্মায় ছবি পরিচালনাতেও।

ক্যাটরিনা কাইফ

বলিউডের তারকা আর তাঁদের পড়াশোনার তালিকায় চমকে দেওয়া নাম অবশ্যই ক্যাটরিনা কাইফের। না, অসাধারণ কোনও ডিগ্রি নয়। বরং উল্টোটা। চমকে দেওয়ার মতো ঘটনা হল, ক্যাটরিনা কাইফ কখনও স্কুলের গণ্ডিই পেরোননি। ছোটবেলায় মায়ের সঙ্গে তাঁকে বিভিন্ন দেশে ঘুরতে হয়েছে। তাই কখনও একটা স্কুলে টিকতে পারেননি ক্যাটরিনা। তাঁর মা অবশ্য মেয়ের জন্য বাড়িতেই পড়াশোনার বন্দোবস্ত করেছিলেন। অবশ্য
সেটা যে ভালই হয়েছিল, তা তো বলাই বাহুল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন