Christopher Nolan

বাবার হাত ধরেই হ্যাটট্রিক মেয়ের, ‘ওপেনহাইমার’-এ বিশেষ চরিত্রে নোলান-কন্যা ফ্লোরা

চলতি সপ্তাহে মুক্তি পাচ্ছে ক্রিস্টোফার নোলান পরিচালিত ছবি ‘ওপেনহাইমার’। মুক্তির আগে থেকেই ছবি ঘিরে চর্চা তুঙ্গে। আমেরিকান পদার্থবিদ জে রবার্ট ওপেনহাইমারের জীবনের গল্প অবলম্বনে তৈরি এই ছবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ২০:৩৬
Share:

(বাঁ দিকে) ফ্লোরা নোলান, ক্রিস্টোফার নোলান (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আগামী ২১ জুলাই মুক্তি পেতে চলেছে ক্রিস্টোফার নোলান পরিচালিত ছবি ‘ওপেনহাইমার’। মুক্তির অনেক আগে থেকেই চর্চায় রয়েছে হলিউডের এই ছবি। ‘প্রেসটিজ’, ‘ইন্টারস্টেলার’, ‘ইনসেপশন’, ‘টেনেট’-এর মতো ছবির পরে এ বার ‘ওপেনহাইমার’ নিয়ে আসছেন নোলান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার লস অ্যালামস ল্যাবরেটরির অধিকর্তা ছিলেন পদার্থবিদ জে রবার্ট ওপেনহাইমার। তাঁর জীবন ও ‘ম্যানহাটান প্রজেক্ট’-এ তাঁর ভূমিকা এই ছবির নির্যাস। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ‘পিকি ব্লাইন্ডার্স’ ওয়েব সিরিজ় খ্যাত অভিনেতা কিলিয়ান মার্ফি। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউ, রামি মালেকের মতো তাবড় অভিনেতারা। হলিউডের নামজাদা তারকা ছাড়াও একটি বিশেষ চরিত্রে ‘ওপেনহাইমার’-এ দেখা যাবে নোলানের বড় মেয়েকে। কোন চরিত্রে অভিনয় করছেন ফ্লোরা নোলান?

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে নোলান জানান, ‘ওপেনহাইমার’ ছবিতে একটি ছোট্ট চরিত্রের জন্য ফ্লোরাকে নির্বাচন করেন তিনি। কন্যাকে সুযোগ দেওয়ার নেপথ্য কারণও খোলসা করেছেন এই তারকা পরিচালক। নোলান জানান, একদিন ছবির সেটে এসেছিলেন ফ্লোরা। তখন হঠাৎ করেই তাঁকে ওই চরিত্রে অভিনয় করার প্রস্তাব দেন পরিচালক। আসলে ছবির বাকি সব চরিত্রের জন্য অভিনেতা চূড়ান্ত হয়ে গেলেও বাকি ছিল ওই একটি চরিত্রই। নোলানের কথায়, ‘‘পরমাণু বোমা বিস্ফোরণের একটি দৃশ্যে অভিনয় করার জন্য আমাদের এক জনকে দরকার ছিল। হঠাৎ করেই ফ্লোরাকে ওই চরিত্রের জন্য প্রস্তাব দিয়েছিলাম। ও সঙ্গে সঙ্গে রাজিও হয়ে যায়।’’ খবর, ছবিতে ফ্লোরার চরিত্রের সঙ্গে অত্যন্ত গুরুত্বপূর্ণ এক সংযোগ রয়েছে পদার্থবিদ ওপেনহাইমার, তথা কিলিয়ান মার্ফির চরিত্রের।

এর আগে নোলানের ‘ইন্টারস্টেলার’ ছবিতে ছোট্ট একটি চরিত্রে অভিনয় করেছিলেন ফ্লোরা। ‘টেনেট’ ছবির প্রোডাকশনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। বর্তমানে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের কোলাবরেটিভ আর্টস-এর ছাত্রী ফ্লোরা। বানিয়ে ফেলেছেন একটি স্বল্পদৈর্ঘ্যের ছবিও, যার নাম ‘হোয়াইট লাই’। এই মুহূর্তে অন্য এক সহপাঠীর একটি স্বল্পদৈর্ঘ্যের ছবির প্রযোজনার কাজে ব্যস্ত রয়েছেন নোলান-কন্যা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন