পুরো ‘বর’ দিলেন না যমরাজ

কাস্টিং চমৎকার। তবে অগোছালো সম্পাদনাই কাল হল। লিখছেন অরিজিৎ চক্রবর্তীসিনেমার নাম শুনে পুরনো যে ছবির কথা মনে পড়ে, তার সঙ্গে ‘যমের রাজা দিল বর’‌য়ের মিল খালি এক জায়গায়। ‘যমালয়ে জীবন্ত মানুষ’‌য়ে যমরাজের কাছ থেকে স্ত্রীকে ফিরিয়ে আনতে গিয়েছিলেন ভানু বন্দ্যোপাধ্যায়। আর এই ছবিতে যমরাজের কাছে হাজির পায়েল সরকার। স্বামীকে ফিরিয়ে আনার জন্য। মিল বলতে ওইটুকুই।

Advertisement
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৫ ০০:০১
Share:

সিনেমার নাম শুনে পুরনো যে ছবির কথা মনে পড়ে, তার সঙ্গে ‘যমের রাজা দিল বর’‌য়ের মিল খালি এক জায়গায়। ‘যমালয়ে জীবন্ত মানুষ’‌য়ে যমরাজের কাছ থেকে স্ত্রীকে ফিরিয়ে আনতে গিয়েছিলেন ভানু বন্দ্যোপাধ্যায়। আর এই ছবিতে যমরাজের কাছে হাজির পায়েল সরকার। স্বামীকে ফিরিয়ে আনার জন্য। মিল বলতে ওইটুকুই।

Advertisement

এ ছবিতে রিয়া বন্দ্যোপাধ্যায় (পায়েল সরকার) এক স্বনির্ভর মহিলা। পুরুষবিদ্বেষী, বিবাহবিরোধী। ‘পুরুষদের ঘৃণা করার হাজার কারণ’ নামে বইও লিখেছে। কিন্তু দেবদাস-রূপী আবীর চট্টোপাধ্যায় যদি বিয়ের জন্য দরজায় এসে দাঁড়ায়, কোন কঠোরহৃদয় মেয়ে তাকে ফিরিয়ে দিতে পারে? রিয়াও পারল না। তবে তার ছোট্ট মশ্করায় ফুলশয্যার দিনই আত্মহত্যা করে বসে দেবদাস। অনুতপ্ত রিয়া হানা দেয় যমরাজের দরবারে। যমের রাজা ফিরিয়েও দেন তার ‘বর’। তবে একটু টুইস্ট আছে।

আর আছে প্রেম। আছে অনুপম রায়ের সঙ্গীত পরিচালনায় সুন্দর সুন্দর গান। দার্জিলিংয়ের টয় ট্রেন আছে। তবে ছবিতে ফাঁকও আছে। প্রথম পরিচালনায় ত্রুটিবিচ্যুতি থাকেই। তবে এত ভাল স্টোরিলাইন, এত ভাল কাস্ট পেয়েও ছবিকে তেমন উচ্চতায় না নিয়ে যেতে পারার দায় কিছুটা নিতেই হবে পরিচালক আবীর সেনগুপ্তকে। অহেতুক দৈর্ঘ্য বেড়েছে। রয়েছে অপ্রয়োজনীয় সংলাপ। কাহিনি, চিত্রনাট্য, সংলাপ— সব দায়িত্ব নিজের হাতে না নিলেই পারতেন।

Advertisement

তাই লেটার মার্কস নিশ্চয়ই পাবে না ছবি। কিন্তু কাস্টিংয়ে একশোয় একশো। একই সঙ্গে স্বাধীনচেতা আবার ‘ভালনারেবল’ রিয়াকে চমৎকার ফুটিয়ে তুলেছেন পায়েল সরকার। মেয়েকে বিয়ে দিতে আদাজল খেয়ে লাগা লাবণী সরকার মজাদার। আবীর চট্টোপাধ্যায় ছাড়া বিয়েতে নিমরাজি মেয়েকে আর কে-ই বা আনতে পারতেন বিয়ের পিঁড়িতে! রিয়ার বসের চরিত্রে ব্যাকব্রাশ করা ইন্দ্রাশিস রায়ের প্রেমে তো মেয়েরা হাবুডুবু খাবেই। পুরনো বসের চরিত্রে অরিন্দম শীল আর দুই যমরাজের চরিত্রে রজতাভ দত্ত ও খরাজ মুখোপাধ্যায় দারুণ।

কেন যে এডিটিংটা ঠিকঠাক করলেন না? যমরাজের কাছে সেই ‘বর’টাও চাইতে পারতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন