Coronavirus Lockdown

মুম্বইয়ে টেকনিশিয়ানদের পাশে নামী প্রযোজনা সংস্থা

হিন্দি ছবির ইন্ডাস্ট্রির আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া সেই সব শিল্পীদের পাশে এ বার দাঁড়াল মুম্বইয়ের নামী প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মস, বালাজি টেলিফিল্মস এবং জনপ্রিয় স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্স।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২০ ০২:৪৩
Share:

করোনার প্রকোপে দেশব্যাপী শুটিং বন্ধ হওয়ার ফলে সবচেয়ে বেশি সমস্যার মধ্যে পড়েছেন সিরিয়াল-সিনেমা ইন্ডাস্ট্রির দৈনিক পারিশ্রমিকের ভিত্তিতে কাজ করা টেকনিশিয়ানরা। হিন্দি ছবির ইন্ডাস্ট্রির আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া সেই সব শিল্পীদের পাশে এ বার দাঁড়াল মুম্বইয়ের নামী প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মস, বালাজি টেলিফিল্মস এবং জনপ্রিয় স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্স। কাজ বন্ধ থাকার জন্য যেন কোনও ভাবে ওই শিল্পীরা বিপদের মধ্যে না পড়েন, তাই টেকনিশিয়ানদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানোর দায়িত্ব নিয়েছে যশরাজ ফিল্মস। প্রযোজনা সংস্থার পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কয়েকটি পর্যায়ে তারা সাহায্য করবে। প্রথম পর্যায়ে তারা ওই টেকনিশিয়ান এবং তাঁদের পরিবারের জন্য দেড় কোটি টাকা বরাদ্দ করেছে। প্রধানত স্পটবয়, কারপেন্টার, জুনিয়র শিল্পী, এঁদের সাহায্যের জন্যই যশ রাজের এই উদ্যোগ।

Advertisement

অন্য দিকে নিজের এক বছরের পারিশ্রমিক আড়াই কোটি টাকা নেবেন না বলে জানিয়েছেন বালাজি ফিল্মস, বালাজি মোশন পিকচার্স এবং অল্ট বালাজির কর্ণধার একতা কপূর। তাঁর সংস্থার কর্মীরা যেন বিপদে না পড়েন সেই জন্যই তাঁর এই ত্যাগস্বীকার। এক বিবৃতি দিয়ে একতা জানিয়েছেন, এই মুহূর্তে বালাজি টেলিফিল্মসের ফ্রিলান্সার এবং দৈনিক আয়ের ভিত্তিতে কাজ করা শিল্পীদের দায়িত্ব নেওয়া তাঁর প্রথম এবং প্রধান কাজ।

শুটিং বন্ধ থাকার জন্য টেলিভিশনে এখন অনেক পুরনো ধারাবাহিকের পুনঃপ্রচার চলছে। বালাজি টেলিফিল্মসের ‘কুমকুম ভাগ্য’ এবং ‘কুণ্ডলী ভাগ্য’ও ফিরে এসেছে টিভির পর্দায়।

Advertisement

শনিবার এক বিবৃতি দিয়ে স্ট্রিমিং পোর্টাল নেটফ্লিক্স জানিয়েছে, এই দুর্দিনে ভারতে দৈনিক পারিশ্রমিকের ভিত্তিতে কর্মরত টেকনিশিয়ানদের জন্য তারা সাড়ে সাত কোটি টাকার অর্থসাহায্য করবে, যা প্রোডিউসার্স গিল্ড অফ ইন্ডিয়ার ফান্ডে দেওয়া হবে। করোনার জন্য এই মুহূর্তে ভারতে নেটফ্লিক্সের যে প্রোডাকশনগুলি বন্ধ, তার সঙ্গে যুক্ত বিলো-দ্য-লাইন ক্রুয়ের জন্যও চার সপ্তাহের বেতন দিচ্ছে নেটফ্লিক্স।

এই দুর্দিনে নামী প্রযোজনা সংস্থাদের এই সাহায্য নিঃসন্দেহে ইতিবাচক ইন্ডাস্ট্রির জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন